বৃহস্পতিবার, ২৬ মে 2022 বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   শিক্ষা -
                                                                                                                                                                                                                                                                                                                                 
ঢাকার শ্রেষ্ঠ নবাবগঞ্জের ‘কলাকোপা কোকিল প্যারী উচ্চ বিদ্যালয়’

নবাবগঞ্জ প্রতিনিধি:

দ্বিতীয়বারের মতো ঢাকা জেলার শ্রেষ্ঠ স্কুল নির্বাচিত হয়েছে নবাবগঞ্জের কলাকোপা কোকিল প্যারী উচ্চ বিদ্যালয়। নবাবগঞ্জ উপজেলার এ বিদ্যালয়টি লেখাপড়া খেলাধুলা সাংস্কৃতিক বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি তথা শিকার পরিবেশ এবং শিক্ষক ও পরিচালনা পর্যদের সুনির্দিষ্ট মেধাবী নেতৃত্বের এক বিরল দৃষ্টান্ত।

উল্লেখ ২০১৯ সালেও এ বিদ্যালয়টি শ্রেষ্ঠ বিদ্যালয় নির্বাচিত হয়েছিল।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শাহ আলম বলেন, শিক্ষক পরিচালনা পর্যদ, এলাকাবাসীর প্রচেষ্টা ও ইতিবাচক দিকনির্দেশনার কারনে ভালো শিক্ষার পরিবেশ সৃষ্টি হয়েছে। সাফল্যের এ ধারা অব্যাহত রাখতে সকলের সহযোগিতা চান তিনি।

ঢাকার শ্রেষ্ঠ নবাবগঞ্জের ‘কলাকোপা কোকিল প্যারী উচ্চ বিদ্যালয়’
                                  

নবাবগঞ্জ প্রতিনিধি:

দ্বিতীয়বারের মতো ঢাকা জেলার শ্রেষ্ঠ স্কুল নির্বাচিত হয়েছে নবাবগঞ্জের কলাকোপা কোকিল প্যারী উচ্চ বিদ্যালয়। নবাবগঞ্জ উপজেলার এ বিদ্যালয়টি লেখাপড়া খেলাধুলা সাংস্কৃতিক বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি তথা শিকার পরিবেশ এবং শিক্ষক ও পরিচালনা পর্যদের সুনির্দিষ্ট মেধাবী নেতৃত্বের এক বিরল দৃষ্টান্ত।

উল্লেখ ২০১৯ সালেও এ বিদ্যালয়টি শ্রেষ্ঠ বিদ্যালয় নির্বাচিত হয়েছিল।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শাহ আলম বলেন, শিক্ষক পরিচালনা পর্যদ, এলাকাবাসীর প্রচেষ্টা ও ইতিবাচক দিকনির্দেশনার কারনে ভালো শিক্ষার পরিবেশ সৃষ্টি হয়েছে। সাফল্যের এ ধারা অব্যাহত রাখতে সকলের সহযোগিতা চান তিনি।

মানিকগঞ্জ জেলার শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান ‘ধূল্যা ভূবন মোহন উচ্চ বিদ্যালয়’
                                  

মোঃ আল মামুন, সাটুরিয়া:

মানিকগঞ্জ জেলা প্রশাসক ও জেলা শিক্ষা অফিসের যৌথ ব্যবস্থাপনায় জেলা পর্যায়ে আয়োজিত জাতীয় শিক্ষা সপ্তাহ নীতিমালা ২০২২ উপলক্ষে মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার ধূল্যা ভূবন মোহন উচ্চ বিদ্যালয়কে জেলার শ্রেষ্ঠ মাধ্যমিক বিদ্যালয় হিসেবে নির্বাচিত করা হয়েছে।

গত সামবার জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন কমিটির আহবায়ক ও মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মাদ আব্দুল লতিফ ধূল্যা ভূবন মোহন উচ্চ বিদ্যালয়কে জেলার শ্রেষ্ট মাধ্যামিক বিদ্যালয় হিসেবে নির্বাচিত করেন পরে জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন কমিটির সদ্যস সচিব শিক্ষা অফিসার রেবেকা জাহান ধূল্যা ভূবন মোহন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের হাতে শ্রেষ্ঠতের সনদ তুলেদেন।

১৯২০ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়ে ১শত ২ বছর পদার্পণ করেছে। আদর্শ ও ঐতিহ্যের দিক থেকে বিদ্যালয়টি শতবর্ষের পুরানো। বিদ্যালয়টি ২০১৮ সালে সাটুরিয়া উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার পেয়েছিল। এবারও উপজেলা ও জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে।

বিদ্যালয়টি এক ঝাক নবীন ও প্রবীন শিক্ষক, শিক্ষীকা দের নিয়ে এক যুগ ধরে প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করে আসছেন দক্ষ, অভিজ্ঞ ও চার বারের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক পুরস্কার প্রাপ্ত প্রধান শিক্ষক মোহাম্মাদ শাহজাহান।

একজন নিবেদিত প্রাণ আদর্শ প্রধান শিক্ষক হিসেবে বিদ্যালয়ের সার্বিক নিয়ম-শৃঙ্খলা ও আদর্শ বাস্তবায়নে একাগ্রতা ও নিষ্ঠার সহিত তিনি সক্রিয় ভুমিকা পালন করে আসছেন। সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণে তার যথেষ্ট অবদান রয়েছে।

পিএইচডি ডিগ্রি অর্জনে ইনক্রিমেন্ট চায় ইবি শিক্ষকরা
                                  

ইবি প্রতিনিধি:
বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট কার্যক্রম স্থগিত করতে প্রজ্ঞাপন জারি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এই প্রজ্ঞাপন বাতিল করে ইনক্রিমেন্ট কার্যক্রম পুনরায় সচলের দাবি জানিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতি। মঙ্গলবার (২৪ মে) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন স্বাক্ষরিত এক বিবৃতি থেকে এ তথ্য জানা গেছে।

বিবৃতিতে শিক্ষক সমিতির নেতারা বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রদান কার্যক্রম স্থগিত করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রেরিত পত্রটি (স্মারক নং ৩৭.০১.০০০০.০৫২.২৩.০০০.২১/১৬৫৬, তারিখ ১৮ মে, ২০২২) আমাদের নজরে এসেছে এবং হতবাক করেছে।

ইবি শিক্ষক সমিতি মনে করে, ইউজিসির এমন কর্মকাণ্ডের মাধ্যমে নিজেদের ভিশন ‘উচ্চশিক্ষা ও উদ্ভাবনী গবেষেণায় উৎকর্ষতা অর্জন, টেকসই আর্থ-সামাজিক উন্নয়ন ও জ্ঞান ভিত্তিক অর্থনীতি গড়ে তুলতে বিশ্ববিদ্যালয়গুলোকে সার্বিক সুবিধা নিশ্চিত করা’ থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছে।

ইউজিসির এ ধরনের বৈষম্যমূলক ও বিমাতাসূলভ অফিসাদেশে আমরা ভীষণভাবে মর্মাহত ও বিস্মিত। আমরা এ ধরনের অফিসাদেশের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। পাশাপাশি ইউজিসির এ অফিসাদেশ প্রত্যাহারের জোরালো দাবি জানান শিক্ষক নেতারা।

জাতীয় শিক্ষা সপ্তাহে সখীপুরে শ্রেষ্ঠ কালিয়া ইসলামিয়া সিনিয়র মাদরাসা
                                  

সখীপুর(টাঙ্গাইল)প্রতিনিধিঃ
টাঙ্গাইলের সখীপুরে জাতীয় শিক্ষা সপ্তাহ২০২২ উপলক্ষ্যে উপজেলা পর্যায়ে কালিয়া ইসলামিয়া সিনিয়র মাদরাসা ৬ষ্ঠ বারের মতো শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান মাদরাসা নির্বাচিত হয়েছে এবং ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষ মাওলানা আবুল খায়ের গুলজারি শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান (মাদরাসা) নির্বাচিত হয়েছেন।

জামিয়াতুল মোদারেছিন সখীপুর উপজেলা শাখার সভাপতি কালিয়া ইসলামিয়া সিনিয়র মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবুল খায়ের গুলজারি বলেন, শিক্ষকদের নিরলস প্রচেষ্টা ও শিক্ষার্থী, অভিভাবকদের সহয়োগিতায় কালিয়া ইসলামিয়া সিনিয়র মাদরাসা উপজেলায় ৬ষ্ঠ বার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান মাদরাসা নির্বাচিত হয়েছে।

আমরা এর ধারাবাহিকতা অব্যাহত রাখবো ইনশাল্লাহ। মাধ্যমিক শিক্ষা অফিসার মো. মফিজুল ইসলাম বলেন, ধারাবাহিকতা বজায় রাখতে আরও পড়াশোনা করাতে হবে। তাদের দেখে অন্যদেরও উৎসাহিত হয়ে কাজ করে যেতে হবে।

ইবিতে গ্রীষ্মকালীন ছুটি বাতিলের দাবিতে স্মারকলিপি
                                  

ইবি প্রতিনিধি:

সেশনজট কমাতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) গ্রীষ্মকালীন ছুটি বাতিলের দাবিতে ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালামের কাছে স্মারকলিপি দিয়েছে শাখা ছাত্র ইউনিয়ন। বুধবার (১৮ মে) বেলা সাড়ে ১১ টায় ভিসির কার্যালয়ে গিয়ে তার কাছে স্মারকলিপি প্রদান করেন তারা।

স্মারকলিপিতে তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী আগামী ১ থেকে ১৩ জুন পর্যন্ত গ্রীষ্মকালীন ছুটি রয়েছে। করোনার জন্য দীর্ঘদিন ক্যাম্পাস বন্ধ ছিলো। যার ফলে শিক্ষার্থীদের স্বাভাবিক শিক্ষার পরিবেশ ক্ষতিগ্রস্থ হয়েছে। এই দীর্ঘসময়ে বিশ^বিদ্যালয়ের ক্লাস, পরীক্ষা, ল্যাবসহ যাবতীয় একাডেমিক কার্যক্রম বন্ধ ছিলো। এ নিয়ে বিভন্নি বিভাগে সেশনজট তৈরী হয়েছে এবং এই সব শিক্ষার্থীদের পড়াশোনা শেষ করে কর্ম সংস্থানে যুক্ত হওয়া এখন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এর সাথে গ্রীষ্মকালীন ছুটি বাড়তি আরো চাপ তৈরি করবে। ইতোমধ্যে সাধারণ শিক্ষার্থীরা এই ছুটি বাতিলের দাবি জানিয়েছেন। সেই প্রেক্ষিতে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে আরো গতি আনতে এবং বিভিন্ন বিভাগের সেশনজট দূর করতে গ্রীষ্মকালীন ছুটি বাতিলের দাবি জানাচ্ছি।

স্মারকলিপি প্রদানকালে শাখা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক আজিজুল হক পিয়াস, সাংগঠনিক সম্পাদক মেহেদী রাফি ও কোষাধ্যক্ষ ওবায়েদুর রহমান আনাস সহ অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে ভিসি অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, আমরা সব সময় শিক্ষার্থী বান্ধব। ছুটি বাতিলের বিষয়টি অবশ্যই যৌক্তিক। বিষয়টি আমরা আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত নিবো।

দুই কুবি শিক্ষকের বাসায় চুরি
                                  

কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) সংলগ্ন ‘হাজী ভিলায়’ বসবাসরত বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষকের বাসায় চুরির ঘটনা ঘটেছে। এ ঘটনায় বাড়ির মালিক হাজী ফরিদ মিয়া সদর দক্ষিণ থানায় সাধারণ ডায়েরি করেছে। হাজী ভিলায় লাগানো সিসিটিভি ফুটেজ দেখে নিশ্চিত হওয়া গিয়েছে গত ৬ মে দুপুর ১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষকের বাসায় এ চুরির ঘটনা ঘটে।

এ ঘটনায় ভুক্তভোগী শিক্ষকদের সাথে কথা বলে জানা যায়, আইন বিভাগের প্রভাষক সাদিয়া তাবাসসুমের বাসা থেকে ল্যাপটপ এবং কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক অদিতি সরকারের বাসা থেকে স্বর্ণালংকার চুরি হয়।

এ ব্যাপারে ‘হাজী ভিলা’র মালিক হাজী ফরিদ উদ্দিন বলেন, আমি ঘটনা জানার পর সদর দক্ষিণ থানায় জিডি করেছি।

কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেবাশীষ চৌধুরী বলেন, আমরা অভিযোগটি পেয়েছি। কোটবাড়ি পুলিশ ফাড়িঁকে এ ঘটনার তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে।

কোটবাড়ী পুলিশ ফাঁড়িতে এ বিষয়ে যোগাযোগ করা হলে কোটবাড়ী পুলিশ ফাঁড়ির আইসি রিয়াজ উদ্দিন চৌধুরী বলেন, ঘটনাটি তদন্তের জন্য আমাদের দায়িত্ব দেয়া আছে। ব্যাপারটি তদন্তাধীন আছে।

বিশ্ববিদ্যালয়ের  প্রক্টর (ভারপ্রাপ্ত) মাহাবুবুল হক ভূইঁয়া এ ব্যাপারে বলেন, এ ধরণের কোন অভিযোগ পাইনি। অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখব।

শাবিপ্রবি খুলছে বুধবার
                                  

শাবিপ্রবি প্রতিনিধি:
পবিত্র ঈদুল ফিতরের ছুটি শেষে আগামীকাল বুধবার (১১ মে) থেকে খুলছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। আগামীকাল থেকে যথারীতি বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা, একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম শুরু হবে।

মঙ্গলবার (১০ মে) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে পহেলা বৈশাখ, ইস্টার সানডে, পবিত্র শব-ই-কদর, পবিত্র ঈদুল ফিতর ও মহান মে দিবস উপলক্ষে গত ১৪ এপ্রিল থেকে বিশ্ববিদ্যালয়ের ছুটি শুরু হয়, যা আজ মঙ্গলবার (১০ মে) শেষ হচ্ছে।

শাবিপ্রবিতে সুমন হত্যায় ছাত্রলীগের ৪ নেতা জেলে, ৭ জনের বিরুদ্ধে পরোয়ানা
                                  

শাবিপ্রবি প্রতিনিধি :

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ক্যাম্পাসে ছাত্রলীগকর্মী সুমন চন্দ্র দাস হত্যা মামলায় অভিযুক্ত ছাত্রলীগের সাত নেতাকর্মীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। রোববার নির্ধারিত দিনে শুনানিতে উপস্থিত না হওয়ায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন সিলেট মহানগর দায়রা জজ আদালত।

তারা হলেন- শাবিপ্রবি শাখা ছাত্রলীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি আবু সাঈদ আকন্দ, সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক সাজিদুল ইসলাম সবুজ, সহ-সভাপতি সৈয়দ জুয়েল, শরিফুল ইসলাম বুলবুল, যুগ্ম-সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আশিকুজ্জামান রূপক ও ছাত্রলীগকর্মী সজল চন্দ্র ভৌমিক। বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আব্দুর রহমান আফজাল এ তথ্য নিশ্চিত করেছেন।

অন্যদিকে স্বেচ্ছায় আত্মসমর্পণ করে জামিন চাইলে জামিন নামঞ্জুর করে চারজনকে কারাগারে পাঠিয়েছেন আদালত। তারা হলেন- শাবিপ্রবি শাখা ছাত্রলীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক হাফিজ আল আসাদ, সাংগঠনিক সম্পাদক তৌকির আহমেদ তালুকদার, মোস্তাক আহমদ মিয়াজী ও ছাত্রলীগকর্মী নয়ন চৌধুরী।

এর আগে গত ২১ এপ্রিল শাবিপ্রবি ছাত্রলীগের সাবেক আইন বিষয়ক সম্পাদক জহির হোসাইন, সহ-সভাপতি এস কে হাসিবুর রহমান, নূরে আলম, ছাত্রলীগকর্মী জুনায়েদ আহমদ ও মো. জেসমুল হাসান আত্মসমর্পণ করে জামিন চাইলে আদালত জামিন নামঞ্জুর করে তাদেরকেও কারাগারে পাঠান।

২০১৪ সালের ২০ নভেম্বর আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে শাবিপ্রবি শাখা ছাত্রলীগের তৎকালীন সভাপতি সঞ্জীবন চক্রবর্তী পার্থ, সিনিয়র সহ-সভাপতি আবু সাঈদ আকন্দ ও সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক সাজিদুল ইসলাম সবুজের অনুসারীদের সঙ্গে সহ-সভাপতি অঞ্জন রায় ও ছাত্রলীগ নেতা উত্তম কুমার দাসের অনুসারীদের দফায় দফায় সংঘর্ষ ও বন্দুক যুদ্ধের ঘটনা ঘটে। এতে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী ও বহিরাগত ছাত্রলীগকর্মী সুমন চন্দ্র দাস গুলিবিদ্ধ হয়ে মারা যান।

এ ঘটনায় নিহত সুমনের মা প্রতিভা দাস বাদী হয়ে অজ্ঞাতনামা ১২০ জনের বিরুদ্ধে নগরীর জালালাবাদ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলার ছয় বছর পর ২০২০ সালের ৩০ নভেম্বর শাখা ছাত্রলীগের তৎকালীন সভাপতি সঞ্জীবন চক্রবর্তী পার্থ, সিনিয়র সহ-সভাপতি আবু সাঈদ আকন্দ, সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক সাজিদুল ইসলাম সবুজসহ ২৮ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট জমা দেন তদন্ত কর্মকর্তা। পরবর্তীকালে গত বছরের জানুয়ারিতে এ চার্জশিট আমলে নেন আদালত।

নর্থ সাউথ ট্রাস্ট্রির চেয়ারম্যানসহ ৬ জনের বিরুদ্ধে মামলা
                                  

স্বাধীন বাংলা প্রতিবেদক :  
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদসহ ৬ জনের বিরুদ্ধে মামলা করেছে দুদক । প্রায় ৩০৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে বৃহস্পতিবার (৫ মে)  দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয়ে (ঢাকা-১) উপ-পরিচালক ফরিদ উদ্দিন পাটোয়ারী বাদী হয়ে এই  মামলাটি দায়ের  করেন। আসামিদের মধ্যে রয়েছেন বোর্ড অব ট্রাস্টিজের সদস্য এমএ কাশেম, বেনজীর আহমেদ, মোহাম্মদ শাহজাহান ও আশালয় হাউজিং অ্যান্ড ডেভেলপার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আমিন মো. হিলালী।

মামলার পর দুদকের ভারপ্রাপ্ত সচিব সাঈদ মাহবুব খান এ বিষয়ে বলেন, অনুসন্ধানে যাদের সম্পৃক্ততা পাওয়া গেছে, মামলায় শুধু তাদেরই আসামি করা হয়েছে। তদন্তকালে আরও কেউ সম্পৃক্ত থাকলে তাদের বিরুদ্ধেও যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, নর্থ সাউথ সংশ্লিষ্ট আরও কয়েকটি অভিযোগের অনুসন্ধান চলছে। অনুসন্ধানে যা পাওয়া যাবে সে অনুসারে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

মামলার  এজাহারে বলা হয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় পরিচালনার সর্বোচ্চ কর্তৃপক্ষ হলো বোর্ড অব ট্রাস্টিজ। বিশ্ববিদ্যালয়ের মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন অ্যান্ড আর্টিকেলস (রুলস অ্যান্ড রেগুলেশনস) অনুযায়ী ওই বিশ্ববিদ্যালয় একটি দাতব্য, কল্যাণমুখী, অবাণিজ্যিক ও অলাভজনক শিক্ষাপ্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, শিক্ষা মন্ত্রণালয় অর্থাৎ সরকারের সুপারিশ/অনুমোদনকে পাশ কাটিয়ে বোর্ড অব ট্রাস্ট্রিজের কিছু সদস্যের অনুমোদনের মাধ্যমে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ডেভেলপমেন্টের নামে ৯ হাজার ৯৬ দশমিক ৮৮ ডেসিমাল জমির ক্রয়মূল্য বাবদ ৩০৩ কোটি ৮২ লাখ ১৩ হাজার ৪৯৭ টাকা অতিরিক্ত অর্থ হস্তান্তর, রূপান্তর ও স্থানান্তর এবং গোপন করার মাধ্যমে আত্মসাৎ করেছেন।

আসামিরা বিশ্ববিদ্যালয়ের তহবিলের টাকা আত্মসাতের উদ্দেশ্যে কম দামে জমি কেনা সত্ত্বেও বেশি দাম দেখিয়ে প্রথমে বিক্রেতার নামে টাকা প্রদান করেন। পরে বিক্রেতার কাছে থেকে নিজেদের লোকের নামে নগদ চেকের মাধ্যমে টাকা উত্তোলন করে নিজেদের নামে এফডিআর করে রাখেন। এরপর আসামিরা এফডিআরের অর্থ উত্তোলন করে আত্মসাৎ করেন। আসামিরা সরকারি অর্থ আত্মসাৎ করে নিজেরা অন্যায়ভাবে লাভবান হয়েছেন। এই বেআইনি কার্যক্রম করার ক্ষেত্রে প্রতারণা ও জালজালিয়াতির আশ্রয়ে ঘুসের আদান-প্রদান করে শাস্তিযোগ্য অপরাধ করেছেন। আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/১০৯/৪২০/১৬১/১৬৫ক ধারা, ১৯৪৭ সালের ২নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারাসহ মানি লন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ এর ৪(২)(৩) ধারায় মামলাটি করা হয়েছে।

দুদক সূত্র জানায়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজ সদস্যদের বিরুদ্ধে নানা দুর্নীতি ও অনিয়মের মাধ্যমে অর্থ লোপাটের অভিযোগ রয়েছে। ২০২১ সালের সেপ্টম্বর মাসে এসব অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় দুদক। সে লক্ষ্যে ওই বছরের ১৩ ডিসেম্বর তিন সদস্যের টিমও গঠন করা হয়। অনুসন্ধানে ইতোমধ্যে প্রয়োজনীয় বেশকিছু নথিপত্র সংগ্রহ করা হয়েছে। তবে এ ব্যাপারে দুই ট্রাস্টিজকে দুদকের প্রধান কার্যালয়ে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হলেও তারা তাতে সাড়া দেননি।

সিলেটে ৭১টি পরিবারের হাতে শাবিপ্রবির স্বপোত্থানের ‘স্বপ্নখুশির খাম’
                                  

শাবিপ্রবি প্রতিনিধি, সিলেট:

সিলেটের কাইনগঞ্জ এলাকার উচ্চগ্রাম ও ভার্সিটি গেট সংলগ্ন এলাকার পরিবারগুলোর মধ্যে ঈদের দিনের খাবার বিতরণ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্বপ্নোত্থান’। গতকাল শনিবার বেলা বারোটায় সিলেটের কাইনগঞ্জ এলাকার উচ্চগ্রাম ও ভার্সিটি গেটের পাশ্ববর্তী এলাকার সর্বমোট ৭১টি পরিবারের মধ্যে ইদের দিনের খাবার বিতরণ করে ‘স্বপ্নোত্থান’।

‘স্বপ্নোত্থান’ তার প্রতিষ্ঠালগ্ন থেকেই সমাজের সুবিধাবঞ্চিত মানুষের অধিকার আদায়ে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় প্রতি বছরের ন্যায় সুবিধাবঞ্চিত মানুষদের মুখে ইদের হাসি ফোটাতে স্বপ্নোত্থান এবার আয়োজন করে ‘স্বপ্নখুশির খাম’।

স্বপ্নোত্থানের সাধারণ সম্পাদক মাইবম দর্পণ সিংহ জানান, আমাদের আশেপাশে এমন অনেক মানুষ রয়েছে, যাদের ঈদের দিন পরিবার নিয়ে বিশেষ কিছু খাওয়া আকাশ ছোঁয়ার স্বপ্নের মতো। দ্রব্যমূল্যের ক্রমাগত মূল্যবৃদ্ধির ফলস্বরূপ তাদের দৈনন্দিন জীবনযাত্রাও ব্যাহত। এসব হতদরিদ্র মানুষের মুখে হাসি ফোটানোই ‘স্বপ্নোত্থান’র উদ্দেশ্য। এবারের আয়োজনও এরই অংশ। আমরা ভবিষ্যতেও চেষ্টা করবো এই ধারা অব্যাহত রাখতে।

এই আয়োজন সম্পর্কে উচ্চগ্রামের বাসিন্দা নূরুল হক বলেন, আমাদের পরিবারগুলোর মধ্যে ঈদের দিনের খাবার বিতরণের জন্য আমরা স্বপ্নোত্থানকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আমরা আশা করবো ভবিষ্যতেও তারা আমাদের বিভিন্নভাবে সহায়তা করে পাশে থাকবেন।

উল্লেখ্য, এর আগে গত ১৬ এপ্রিল সিলেটের পীরেরবাজারে অবস্থিত দুইটি মুসলিম বেদেপল্লীতর ২১ টি পরিবারের সর্বমোট ৭৮ জন সদস্যের মধ্যে নতুন ইদবস্ত্র বিতরণ করে ‘স্বপ্নোত্থান’।

ঢাবি স্টুডেন্ট’স এসোসিয়েশন অব কানাইঘাট এর নতুন কমিটি গঠন
                                  

স্বাধীন বাংলা অনলাইন :
বাংলাদেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে কানাইঘাটের শিক্ষার্থীদের সংগঠন ঢাকা ইউনিভার্সিটি স্টুডেন্ট’স এসোসিয়েশন অব কানাইঘাট (ডুসাক) এর নতুন কমিটি গঠন করা হয়েছে। গত ২২ এপ্রিল (শুক্রবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ক্যাফেটেরিয়ায় ডুসাক এর উদ্যোগে আয়োজিত ইফতার ও দোয়া মাহফিলে নতুন এ কমিটি ঘোষণা করা হয়।

নবগঠিত ১৩ সদস্য বিশিষ্ট এ কমিটির সভাপতি পদে মাস্টার্সের শিক্ষার্থী মোঃ আব্দুল কাদির জিলানী ও সাধারণ সম্পাদক পদে অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থী মতিউর মহসিনকে মনোনীত করা হয়। এছাড়া সহ-সভাপতি পদে জসীম উদ্দীন, নুমান উদ্দীন, জিয়াউর রহমান সাজু; যুগ্ম সাধারণ সম্পাদক পদে জাহিদ হাসান নাবিল, সাংগঠনিক সম্পাদক পদে রেজওয়ান আহমেদ, দপ্তর সম্পাদক সালমান আহমেদ রাব্বানী, প্রচার সম্পাদক জামিল আহমেদ, শিক্ষা ও সাহিত্য সম্পাদক তানিয়া জান্নাত তান্নি, আপ্যায়ন সম্পাদক জুলফা বেগম এবং কার্যনির্বাহী সম্পাদক পদে জাবেদ হোসেন চৌধুরী ও নুসরাত জাহানকে মনোনীত করা হয়।

নবগঠিত কমিটির সাধারণ সম্পাদক মতিউর মহসিন বলেন, নতুন কমিটির মাধ্যমে ক্যাম্পাসের পাশাপাশি এলাকায়ও আমাদের সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষামূলক কর্মকান্ড অব্যাহত থাকবে। নতুন কমিটির মাধ্যমে ক্যাম্পাসে সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের বন্ধন আরো সুদৃঢ় হবে।

সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী আসাদ উদ্দীন, মোস্তফা আহমেদ, নুরুল আম্বিয়া নাবিল, লুৎফর রহমান লাবিব, জাহেদ আহমেদ ও বিদায়ী সভাপতি মাসুম আহমেদসহ প্রমুখ।

শিক্ষাবৃত্তি পাচ্ছে ইবি’র ১৫৪ শিক্ষার্থী
                                  

ইবি প্রতিনিধি :
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) কর্তৃক শিক্ষাবৃত্তির জন্য মনোনীত হয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১৫৪ জন শিক্ষার্থী। মনোনীত শিক্ষার্থীদের তালিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার দফতরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০১৪-১৫ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ২০১৮ সালের ফলাফলের ভিত্তিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীন ১৩ জন মেধা ও ১৪১ জন সাধারণ বৃত্তিপ্রাপ্তির জন্য মনোনীত হয়েছেন। মনোনীতদের দ্রুত নির্দিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করে তথ্য দিতে হবে। এতে শিক্ষার্থীদের স্নাতকোত্তর শ্রেণির রোল ব্যবহার করতে হবে। বৃত্তিপাপ্তির জন্য অনলাইন সুবিধা সম্পন্ন তফসীলভুক্ত ব্যাংকে শিক্ষর্থীর নিজ নামের হিসাব নম্বর থাকতে হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, ২০২১-২২ অর্থবছরে ৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৪ হাজার ২৫৭ জন শিক্ষার্থী স্নাতক শ্রেণির চূড়ান্ত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধা বৃত্তি ও সাধারণ বৃত্তি পাবেন। এর মধ্যে মেধা বৃত্তিতে মোট ১৩২ জন ও সাধারণ বৃত্তিতে ৪ হাজার ১২৫ জন মনোনীত হয়েছেন। বৃত্তির মেয়াদকাল এক বছর। মেধা বৃত্তিতে মনোনীত শিক্ষার্থীরা এককালীন ১ হাজার ৮০০ টাকা ও মাসিক হারে ১ হাজার ১২৫ টাকা এবং সাধারণ বৃত্তিতে মনোনীতরা এককালীন ৯০০ টাকা ও মাসিক হারে ৪৫০ টাকা করে পাবেন।

বিশ্বসেরার তালিকায় ইডিইউর ১১ গবেষক
                                  

স্বাধীন বাংলা অনলাইন:
বিশ্ববিদ্যালয়ের কাজই হলো গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টি করা। গবেষণার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা মৌলিক জ্ঞান ও তত্ত্বের বিকাশ ঘটাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা এমনটাই থাকে প্রত্যাশা।

এক্ষেত্রে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) শিক্ষক-শিক্ষার্থীরা বাংলাদেশের গবেষণা অঙ্গণে রাখছে আশানুরূপ ভূমিকা। এর প্রতিফলন পাওয়া গেছে সম্প্রতি প্রকাশিত হওয়া অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২২ এ বিশ্বমানের গবেষকদের তালিকায়। এতে ইডিইউর দুই ডিনসহ স্থান পেয়েছেন ১১জন।

স্কুল অব বিজনেস থেকে এ তালিকায় রয়েছেন অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. মোহাম্মদ রকিবুল কবির, অ্যাসোসিয়েট প্রফেসর ড. রাশেদ আল করিম, ড. হাসান শাকিল; স্কুল অব ইঞ্জিনিয়ারিং থেকে রয়েছেন অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. নাজিম উদ্দিন, অ্যাসোসিয়েট প্রফেসর ড. ইসতিয়াক আজিজ, অ্যাসিস্টেন্ট প্রফেসর ড. সালাউদ্দিন রাসেল, ড. গোলাম মোক্তাদির দাইয়ান, লিংকন চৌধুরী, সোহরাব হোসেন; এছাড়াও আছেন ফরহাদ হোসেন ও প্রাপ্ত চৌধুরী।

তালিকায় স্থান পাওয়া এ গবেষকবৃন্দ আজ বৃহস্পতিবার ২৮ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় উপাচার্য তাদের অভিনন্দন জানিয়ে বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রধান করণীয় হলো গবেষণা ও নতুন গবেষকদের তৈরি করা। ইডিইউর সিনিয়র শিক্ষকরা এ দায়িত্ব অত্যন্ত নিষ্ঠার সাথে পালন করছেন। গবেষণার চর্চা বেগবান করতে ইডিইউ কর্তৃপক্ষের সদিচ্ছা ও সহযোগিতা অতুলনীয়।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান তাদের সাধুবাদ জানিয়ে বলেন, এ অর্জন আন্তর্জাতিক অঙ্গনে ইডিইউর সুনামকে আরো সমুন্নত করেছে। পাশাপাশি অন্যান্য ফ্যাকাল্টি মেম্বার ও শিক্ষার্থীদের গবেষণায় আরো মনোনিবেশে অনুপ্রাণিত করবে। ইডিইউ গবেষণা ও গবেষকদের মানোন্নয়নে নানামুখী পদক্ষেপ নিয়েছে। অবকাঠামো ও সুযোগ-সুবিধা নিশ্চিত করার পাশাপাশি বিশ্বসেরা নানা জার্নালে গবেষণাপত্র প্রকাশ এবং স্বনামধন্য গবেষকদের কাছ থেকে প্রশিক্ষক ও অভিজ্ঞতা বিনিময়ের সুযোগও তৈরি করেছে।

প্রসঙ্গত, চলতি বছর ১২ ক্যাটাগরিতে গবেষকদের এই নামের তালিকা প্রকাশ করা হয়েছে। এবার বাংলাদেশের ২ হাজার ৭৭১ জন গবেষক এ তালিকায় স্থান পেয়েছেন। গুগল স্কলারের রিসার্চ, বিগত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে এই র‌্যাংকিং প্রকাশ করা হয়েছে বলে প্রতিষ্ঠানটি জানিয়েছে ওয়েবসাইটে।

বিশ্বসেরা গবেষকের তালিকায় রাবির ৯৭ শিক্ষক
                                  

স্বাধীন বাংলা প্রতিবেদক :
অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ৯৭ জন শিক্ষক। সম্প্রতি এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়।

ওয়েবসাইট সূত্রে জানা গেছে, বিশ্বের ১৪ হাজার ১২০টি প্রতিষ্ঠানের সাত লাখ ২৯ হাজার গবেষক এ তালিকায় স্থান পেয়েছেন। আন্তর্জাতিক মানের এ সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্য মতে, ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে। এডি সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২২ এর তালিকায় বাংলাদেশের দুই হাজার ৭৭১ জন গবেষক স্থান পেয়েছেন। এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে স্থান পেয়েছেন রাবির বিভিন্ন বিভাগের ৯৭ জন শিক্ষক।

তালিকায় রাবি গবেষকদের মধ্যে প্রথম ও বাংলাদেশের মধ্যে ২০ স্থানে রয়েছেন ফলিত গণিত বিভাগের অধ্যাপক মো. আলি আকবর, দ্বিতীয় ও ২৮তম স্থানে রয়েছে ফিশারিজ বিভাগের অধ্যাপক ড. ইয়ামিন হোসাইন তৃতীয় ও ৩১তম স্থানে রয়েছেন জীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ.এইচ.এম মাহবুবর রহমান, চতুর্থ ও ৪০ তম স্থানে রয়েছেন ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. আশিক মোসাদ্দেক, পঞ্চম ও ৪২তম স্থানে রয়েছেন বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকিউলার বায়োলজি বিভাগের অধ্যাপক ড. মো. খালেদ হোসাইন।

সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে এ র‌্যাংকিং প্রকাশ করা হয়েছে।

বেআইনি কাজ করে বহিষ্কার আইন অনুষদের শিক্ষার্থী
                                  

ইবি প্রতিনিধি:
ক্রিকেট খেলাকে কেন্দ্র করে বে-আইনিভাবে প্রতিপক্ষের খেলোয়াড়দের মারধরের ঘটনায় অভিযুক্ত ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক শিক্ষার্থীকে সাময়িকভাবে বহিস্কার করেছে প্রশাসন। বহিস্কৃত মামুন অর রশিদ ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, গত ২৮শে মার্চ মুজিববর্ষ উপলক্ষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আয়োজনে ক্রিকেট টুর্নামেন্টের সেমিফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। এতে মাঠে নামে বায়োটেকনোলজি এন্ড  জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগ। খেলায় দুই দফায় মারামারির ঘটনা ঘটে। খেলা চলাকালে প্রথম দফায় মারামারি হয়। বিশ^বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও প্রক্টরিয়াল বডির সহায়তা বিষয়টি সমাধান করে পুনরায় খেলা শুরু হয়। খেলা শেষে সন্ধ্যায় মামুনের মারধরে বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী শিহাব গুরুতর আহত হন বলে অভিযোগ উঠে।

এ ঘটনায় অভিযুক্তের বিচার চেয়ে আন্দোলনে নামে বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা। পরে ৩০শে মার্চ অভিযুক্ত মামুনকে শোকজ করে প্রশাসন। তাকে তিন কার্যদিবসের মধ্যে উপর্যুক্ত কারণ দর্শানোর জন্য বলা হয়। তবে কারণ দর্শানো নোটিশের জবাব সন্তোষজনক না হওয়ায় ২০শে এপ্রিল তাকে সাময়িকভাবে বহিস্কার করে প্রশাসন।

বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আতাউর রহমান বলেন, কারণ দর্শানো নোটিশের জবাব সন্তোষজনক না হওয়ায় তাকে সাময়িকভাবে বহিষ্কার করা হলো। ওই ছাত্রের বিরুদ্ধে বিস্তারিত তথ্য উৎঘাটনপূর্বক রিপোর্ট পেশ করার জন্য ভিসি ড. শেখ আবদুস সালাম তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছেন। কমিটিতে চারুকলা বিভাগের সভাপতি ড. মামুনুর রহমানকে আহবায়ক, সাদ্দাম হোসেন হল প্রভোস্ট ড. আসাদুজ্জামানকে সদস্য ও সহকারী প্রক্টর ড. মুর্শিদ আলমকে সদস্যসচিব করা হয়েছে। কমিটিকে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করার জন্য বলা হয়েছে।

সহকারী জজ পরীক্ষায় উত্তীর্ণ ইবির ৭ শিক্ষার্থী
                                  

ইবি প্রতিনিধি:

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৭ জন শিক্ষার্থী ১৪তম বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের (বিজেএসসি) নিয়োগ পরীক্ষায় সহকারী জজ পদে উত্তীর্ণ হয়েছেন। জুডিশিয়াল সার্ভিস কমিশন সচিবালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক শরীফ এ এম রেজা জাকের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এবার সারাদেশে মোট ১০২ জন শিক্ষার্থী এই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন বলে জানা গেছে।

উত্তীর্ণ ইবি শিক্ষার্থীরা হলেন, ২০০৭-০৮ শিক্ষাবর্ষের আয়াজ আজাদ, ২০১০-১১ শিক্ষাবর্ষের জান্নাতুল আরা ববি, স্বপ্না মুস্তারিন ও সোহেল রানা, ২০১১-১২ শিক্ষাবর্ষের শফিউল্লাহ লিখন, ২০১২-১৩ শিক্ষবর্ষের লাবণী আখতার এবং ২০১৪-১৫ শিক্ষাবর্ষের জান্নাতুল নাঈম অনন্যা।

এ বিষয়ে অনুভূতি প্রকাশ করে আয়াজ আজাদ বলেন, এবারই আমার শেষ সুযোগ ছিল। চারবার ভাইভাতে মুখোমুখি হয়েও বোর্ড আমাকে ফিরিয়ে দিয়েছে। তবুও হাল ছাড়িনি। স্বপ্ন ছিল বিচারক হবো, এবার স্বপ্ন পূরণ হয়েছে।



   Page 1 of 57
     শিক্ষা
ঢাকার শ্রেষ্ঠ নবাবগঞ্জের ‘কলাকোপা কোকিল প্যারী উচ্চ বিদ্যালয়’
.............................................................................................
মানিকগঞ্জ জেলার শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান ‘ধূল্যা ভূবন মোহন উচ্চ বিদ্যালয়’
.............................................................................................
পিএইচডি ডিগ্রি অর্জনে ইনক্রিমেন্ট চায় ইবি শিক্ষকরা
.............................................................................................
জাতীয় শিক্ষা সপ্তাহে সখীপুরে শ্রেষ্ঠ কালিয়া ইসলামিয়া সিনিয়র মাদরাসা
.............................................................................................
ইবিতে গ্রীষ্মকালীন ছুটি বাতিলের দাবিতে স্মারকলিপি
.............................................................................................
দুই কুবি শিক্ষকের বাসায় চুরি
.............................................................................................
শাবিপ্রবি খুলছে বুধবার
.............................................................................................
শাবিপ্রবিতে সুমন হত্যায় ছাত্রলীগের ৪ নেতা জেলে, ৭ জনের বিরুদ্ধে পরোয়ানা
.............................................................................................
নর্থ সাউথ ট্রাস্ট্রির চেয়ারম্যানসহ ৬ জনের বিরুদ্ধে মামলা
.............................................................................................
সিলেটে ৭১টি পরিবারের হাতে শাবিপ্রবির স্বপোত্থানের ‘স্বপ্নখুশির খাম’
.............................................................................................
ঢাবি স্টুডেন্ট’স এসোসিয়েশন অব কানাইঘাট এর নতুন কমিটি গঠন
.............................................................................................
শিক্ষাবৃত্তি পাচ্ছে ইবি’র ১৫৪ শিক্ষার্থী
.............................................................................................
বিশ্বসেরার তালিকায় ইডিইউর ১১ গবেষক
.............................................................................................
বিশ্বসেরা গবেষকের তালিকায় রাবির ৯৭ শিক্ষক
.............................................................................................
বেআইনি কাজ করে বহিষ্কার আইন অনুষদের শিক্ষার্থী
.............................................................................................
সহকারী জজ পরীক্ষায় উত্তীর্ণ ইবির ৭ শিক্ষার্থী
.............................................................................................
মানারাত ইউনিভার্সিটিতে রমজানের তাৎপর্য বিষয়ক আলোচনা ও ইফতার
.............................................................................................
অসুস্থতায় জবি শিক্ষিকার প্রয়াণ, শোকের ছায়া
.............................................................................................
সাত কলেজে নতুন দুটি বিভাগ খোলার সিদ্ধান্ত
.............................................................................................
প্রাথমিক বিদ্যালয়ের ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামীকাল থেকে শুরু
.............................................................................................
শাবিপ্রবি দুই শিক্ষার্থীর পাল্টাপাল্টি অভিযোগ
.............................................................................................
কুবি’র আইকিউএসি পরিচালক রশিদুল ইসলাম শেখ
.............................................................................................
লাশ হব, তবু হল-ক্যাম্পাস ছাড়বো না
.............................................................................................
শিক্ষা প্রতিষ্ঠানে সাম্প্রদায়িকতার কোনো সুযোগ নেই: শিক্ষামন্ত্রী
.............................................................................................
জাবি’র নতুন উপাচার্য অধ্যাপক নুরুল আলম
.............................................................................................
শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও অনেক শিক্ষার্থীই আর ফিরছে না
.............................................................................................
শিক্ষাই হবে বঙ্গবন্ধুকন্যার আগামী দিনের মেগা প্রজেক্ট
.............................................................................................
বরিশাল বিশ্ববিদ্যালয়ের পরিবহনে আরও ২টি বাস
.............................................................................................
২০২৩ সালের এসএসসি এপ্রিলে, এইচএসসি জুনে
.............................................................................................
জাবি ক্যাফেটেরিয়ায় প্রথমবারের মতো চালু হচ্ছে ইফতার সামগ্রী বিক্রি
.............................................................................................
বুধবার থেকে শুরু এসএসসির ফরম পূরণ
.............................................................................................
জবিস্থ জালালাবাদ ছাত্র কল্যাণ সমিতির সভাপতি সাকিব, সম্পাদক লতা
.............................................................................................
নিহত অজয়ের পরিবারকে নোবিপ্রবি’র অনুদ
.............................................................................................
জবির মার্কেটিং বিভাগের শিক্ষার্থীদের শব্দদূষণ বিরোধী ক্যাম্পেইন
.............................................................................................
জবি প্রেসক্লাবের রচনা প্রতিযোগিতায় বিজয়ী যারা
.............................................................................................
কুষ্টিয়া মেডিকেল কলেজের একাডেমিক ভবন হস্তান্তর আজ
.............................................................................................
স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে গিয়ে ইবি শিক্ষকদের হাতাহাতি
.............................................................................................
শাবিপ্রবিতে আন্তঃবিভাগ বাস্কেটবল টুর্নামেন্টের উদ্বোধন
.............................................................................................
শাবিপ্রবির কর্মচারী ইউনিয়নের নির্বাচনে বিজয়ী ছাদেক-তাজুল ও রমজান
.............................................................................................
ফরিদপুরের শাহীন কোচিং থেকে ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ৬ জন
.............................................................................................
১১ দিন পর আন্দোলন স্থগিত করলো ইবির কর্তকর্তারা
.............................................................................................
পাবিপ্রবিতে অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে বিক্ষোভ
.............................................................................................
নবীনের কলতানে মুখরিত কুবি
.............................................................................................
‘ঢাবি স্টুডেন্টস এসোসিয়েশন অব ঘাটাইল’ এর কমিটি গঠন
.............................................................................................
লাখ টাকার প্রতিযোগিতার চূড়ান্ত ফলাফল ঘোষণা
.............................................................................................
গভীর রাতে ক্যাম্পাস ত্যাগ করলেন পাবিপ্রবি উপাচার্য; রেজিস্ট্রার অফিসে তালা
.............................................................................................
ঝালকাঠি পলিটেকনিক ইন্সটিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রিয়াজুল ইসলাম বাচ্চু
.............................................................................................
আন্তর্জাতিক রাসায়নিক গবেষণা প্রতিযোগিতায় তৃতীয় শাবিপ্রবির রিফাত
.............................................................................................
আপনি বই ও পিঠা কিনলে জীবন বাঁচবে শাবিপ্রবির রুপকের
.............................................................................................
চেতনার বাতিঘর ইবির শহীদ মিনার
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আখলাকুল আম্বিয়া
নির্বাহী সম্পাদক: মাে: মাহবুবুল আম্বিয়া
যুগ্ম সম্পাদক: প্রদ্যুৎ কুমার তালুকদার

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: স্বাধীনতা ভবন (৩য় তলা), ৮৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০। Editorial & Commercial Office: Swadhinota Bhaban (2nd Floor), 88 Motijheel, Dhaka-1000.
সম্পাদক কর্তৃক রঙতুলি প্রিন্টার্স ১৯৩/ডি, মমতাজ ম্যানশন, ফকিরাপুল কালভার্ট রোড, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত ।
ফোন : ০২-৯৫৫২২৯১ মোবাইল: ০১৬৭০৬৬১৩৭৭

Phone: 02-9552291 Mobile: +8801670 661377
ই-মেইল : dailyswadhinbangla@gmail.com , editor@dailyswadhinbangla.com, news@dailyswadhinbangla.com

 

    2015 @ All Right Reserved By dailyswadhinbangla.com

Developed By: Dynamic Solution IT