রবিবার, ২ অক্টোবর 2022 বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   জাতীয় -
                                                                                                                                                                                                                                                                                                                                 
মিঠাপুকুরে সামাজিক সম্প্রতি সমাবেশ অনুষ্ঠিত

মিঠাপুকুর প্রতিনিধি
রংপুরের মিঠাপুকুর উপজেলায় শঠিবাড়ী মহাবিদ্যালয় মাঠে বিভিন্ন ধর্ম বর্ণ ও শ্রেণীর মানুষের সমন্বয়ে সামাজিক সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।বিকালে উপজেলা প্রশাসনের আয়োজনে রংপুর জেলা প্রশাসক আসিব আহসানের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও মিঠাপুকুরের সাংসদ এইচ এন আশিকুর রহমান।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুরে পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী,উপজেলা চেয়ারম্যান জাকির হোসেন সরকার, বাংলাদেশ আওয়ামী লীগ মিঠাপুকুর উপজেলা শাখার সভাপতি মোজাম্মেল হক মিন্টু মিয়া,উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমাতুজ জোহরা,সহকারী ভূমি কমিশনার রুহুল আমিন সহ প্রমূখ। আলাোচনা সভায় উপজেলার মসজিদ,মন্দির, গীর্জার সভাপতিরা অংশগ্রহণ করেন। বর্তমানে  দূর্গাপূজা উপলক্ষে  সামাজিক সম্প্রতি রক্ষায় সকলকে সহযোগিতা করার আহব্বান জানানো হয়।

মিঠাপুকুরে সামাজিক সম্প্রতি সমাবেশ অনুষ্ঠিত
                                  

মিঠাপুকুর প্রতিনিধি
রংপুরের মিঠাপুকুর উপজেলায় শঠিবাড়ী মহাবিদ্যালয় মাঠে বিভিন্ন ধর্ম বর্ণ ও শ্রেণীর মানুষের সমন্বয়ে সামাজিক সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।বিকালে উপজেলা প্রশাসনের আয়োজনে রংপুর জেলা প্রশাসক আসিব আহসানের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও মিঠাপুকুরের সাংসদ এইচ এন আশিকুর রহমান।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুরে পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী,উপজেলা চেয়ারম্যান জাকির হোসেন সরকার, বাংলাদেশ আওয়ামী লীগ মিঠাপুকুর উপজেলা শাখার সভাপতি মোজাম্মেল হক মিন্টু মিয়া,উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমাতুজ জোহরা,সহকারী ভূমি কমিশনার রুহুল আমিন সহ প্রমূখ। আলাোচনা সভায় উপজেলার মসজিদ,মন্দির, গীর্জার সভাপতিরা অংশগ্রহণ করেন। বর্তমানে  দূর্গাপূজা উপলক্ষে  সামাজিক সম্প্রতি রক্ষায় সকলকে সহযোগিতা করার আহব্বান জানানো হয়।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে গ্রাম শহরে পরিণত হয়েছে:পলক
                                  

নাটোর প্রতিনিধি :
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সততা, সাহসিকতা এবং দ‚রদর্শী নেতৃত্বে আমাদের গ্রামগুলো শহরে পরিণত হয়েছে। গতকাল শুক্রবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে সিংড়া উপজেলা মিলনায়তনে উপজেলার ৯৬টি প‚জামন্ডপের ব্যবস্থাপনা কমিটির নেতৃবৃন্দের মাঝে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর বরাদ্দকৃত ৪৯ টন জিআর চালের বরাদ্দপত্র এবং নেতৃবৃন্দ ও পুরোহিতদের মাঝে ব্যক্তিগত উপহারসামগ্রী প্রদানকালে তিনি এসব কথা বলেন। পলক আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালে উন্নত আধুনিক স্মার্ট বাংলাদেশ গড়ায় দৃঢ় প্রত্যয়ে কাজ করে যাচ্ছেন।

‘আমার গ্রাম আমার শহর’ কর্মস‚চী বাস্তবায়নের মধ্য দিয়ে গ্রামগুলো উন্নয়ন ও সমৃদ্ধিতে জেগে উঠেছে। গ্রামগুলো শতভাগ বিদ্যুৎ এবং শিক্ষার আলোয় আলোকিত হয়েছে। তিনি বলেন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, স্বাস্থ্য সেবা নিশ্চিত করা আর উচ্চ গতির ইন্টারনেট সংযুক্তিতে গ্রামগুলো এখন শহরে পরিণত হয়েছে। এখন আর শিক্ষিত তরুণ-তরুণীকে কর্মসংস্থানের জন্যে ঢাকা বা বিদেশ যেতে হয়না, গ্রামে বসেই কর্মসংস্থানের সুযোগ তৈরী করে দেওয়া হয়েছে।

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার এম এম সামিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে সিংড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ ওহিদুর রহমান, সিংড়া পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শামীমা হক রোজী, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদ নাটোর জেলা শাখার সভাপতি চিত্ত রঞ্জন সাহা ও সাধারণ সম্পাদক সুব্রত সরকার প্রমুখ বক্তব্য রাখেন

বিশ্বে কমেছে দৈনিক মৃত্যু ও শনাক্তের সংখ্যা
                                  

আন্তর্জাতিক ডেস্ক
বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে, একইসাথে কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। শনিবার সকালে ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৭৯ জন। এ নিয়ে বিশ্বজুড়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৫ লাখ ৪৯ হাজার ১৫৩ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন চার লাখ ১৮ হাজার ৫৫৫ জন। নতুন এ সংখ্যা নিয়ে শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬২ কোটি ২৯ লাখ ১৭৪ জনে।
গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা জার্মানিতে। এ সময়ের মধ্যে দেশটিতে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ৭৩ হাজার ৮৫৬ জন এবং মারা গেছেন ১১৬ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশেটিতে মোট সংক্রমিত ৩ কোটি ৩৩ লাখ ৮৬ হাজার ২২৯ জন এবং মারা গেছেন ১ লাখ ৫০ হাজার ৬৪ জন।

এদিকে দৈনিক প্রাণহানিতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। ভাইরাসটিতে একদিনে মারা গেছেন ১৯৭ জন এবং সংক্রমিত হয়েছেন ২৮ হাজার ৪৫৮ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৮২ লাখ ৩২ হাজার ৩৫৩ জন এবং মারা গেছেন ১০ লাখ ৮৪ হাজার ৮০৩ জন। প্রাণহানির এ তালিকায় এর পরেই রয়েছে রাশিয়া, জাপান, ইতালি, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া ও ফ্রান্সের মতো দেশগুলো। ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৪৮ হাজার ২৬১ জন এবং মারা গেছেন ৩৪ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৫৩ লাখ ৯১ হাজার ২১১ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৫ হাজার ১১২ জন।

জাপানে সংক্রমিত হয়েছেন ৩৬ হাজার ৬৪৬ জন এবং মারা গেছেন ১১১ জন। পূর্ব এশিয়ার দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১২ লাখ ৬৫ হাজার ৮৬২ জন এবং মারা গেছেন ৪৪ হাজার ৭৮৯ জন মারা গেছেন। রাশিয়ায় একদিনে সংক্রমিত ৩৭ হাজার ২৮৬ জন এবং মারা গেছেন ১০৬ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ৯ লাখ ৮৫ হাজার ৭৫৬ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮৭ হাজার ২৬৯ জন।

সংক্রমণের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭০ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৮ হাজার ৩৯২ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৪৭ লাখ ১৫ হাজার ১৪৯ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৮৬ হাজার ৯৭ জনের।

গত ২৪ ঘণ্টায় ইতালিতে সংক্রমিত হয়েছেন ৩৪ হাজার ৪৭৫ জন এবং মারা গেছেন ৩৮ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ২৪ লাখ ৬৭ হাজার ২৭৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৭৭ হাজার ৯২ জন মারা গেছেন। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এদিকে ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

মারা গেলেন সাংবাদিক তোয়াব খান
                                  

নিজস্ব প্রতিবেদক
দৈনিক বাংলার সম্পাদক ও একুশে পদকপ্রাপ্ত বর্ষীয়ান সাংবাদিক তোয়াব খান আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার দুপুরে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

২০১৬ সালে একুশে পদক পাওয়া তোয়াব খানের সাংবাদিকতা জীবনের শুরু ১৯৫৩ সালে সাপ্তাহিক জনতার মাধ্যমে। ১৯৫৫ সালে যোগ দেন দৈনিক সংবাদে। ১৯৬১ সালে তিনি দৈনিক সংবাদের বার্তা সম্পাদক হন। এরপর ১৯৬৪ সালে যোগ দেন দৈনিক পাকিস্তানে। দেশ স্বাধীনের পর দৈনিক পাকিস্তান থেকে বদলে যাওয়া দৈনিক বাংলার প্রথম সম্পাদক ছিলেন তোয়াব খান।

১৯৭২ সালের ১৪ জানুয়ারি তিনি দৈনিক বাংলার সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন। ১৯৭৩ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রেস সচিব ছিলেন। প্রধান তথ্য কর্মকর্তা ও প্রেস ইনস্টিটিউট অফ বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালকের দায়িত্বও পালন করেন।

মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে শব্দসৈনিকের ভূমিকা পালন করেন তোয়াব খান। সে সময় তার আকর্ষণীয় উপস্থাপনায় নিয়মিত প্রচারিত হয় ‘পিণ্ডির প্রলাপ’ নামের অনুষ্ঠান। দৈনিক জনকণ্ঠের শুরু থেকে গত বছরের অক্টোবর পর্যন্ত পত্রিকাটির উপদেষ্টা সম্পাদক ছিলেন তিনি। এরপর নতুন আঙ্গিক ও ব্যবস্থাপনায় প্রকাশিত দৈনিক বাংলার সম্পাদকের দায়িত্ব নেন তিনি।

যুক্তরাষ্ট্র মানবাধিকার-মানবতার কথা বলে কী করে?
                                  

স্বাধীন বাংলা প্রতিবেদক
জাতির পিতার হত্যাকারী রাশেদ চৌধুরী এখনও যুক্তরাষ্ট্রেই রয়ে গেছে৷ তাকে ফেরত দেয়ার জন্য বারবার দেশটিকে অনুরোধ জানানো হচ্ছে৷ অথচ সেই যুক্তরাষ্ট্র মানবাধিকার-মানবতার কথা বলে কী করে এই খুনিকে আশ্রয় দিয়ে রেখেছে? শনিবার (১ অক্টোবর) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে হোটেল রিজ কার্ল্টনে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, প্রবাসী নেতাকর্মীদের যার যা যোগাযোগ রয়েছে বিদেশে, তাদের সঙ্গে এ বিষয়ে (রাশেদ চৌধুরীকে দেশে ফেরানোর বিষয়ে) কথা বলতে হবে। বিশেষ করে এখানকার যারা জনপ্রতিনিধি রয়েছে৷ কেননা তাদেরও ভোটের বিষয় রয়েছে৷ আর বাংলাদেশিরা তো বেশিই ভোট দিতে যায়৷

শেখ হাসিনা বলেন, আমাদের দেশের কিছু লোক, দেশের মধ্যে অপকর্ম করে বিদেশে ভেগে গেছে৷ এখন তারা আঁতেল সেজে প্রতিদিনই বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার করে যাচ্ছে৷ আওয়ামী লীগ নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, বাংলাদেশের মানুষ হয়ে তারা যে মিথ্যা অপবাদগুলো ছড়াচ্ছে, এসবের জবাব ঠিকমতো দিতে হবে৷ আমরা রাতদিন খেটে বাংলাদেশের উন্নয়ন করার চেষ্টা করি৷ আর এরা বিদেশে বসে দেশের ক্ষতি করার চেষ্টা করে যাচ্ছে৷

এ সময় প্রধানমন্ত্রী বলেন, গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই দেশ আজ উন্নয়নের স্তরে উন্নীত হয়েছে৷ নিউইর্য়কে ইউএনজিএ’র ৭৭তম অধিবেশন ও উচ্চ পর্যায়ের অন্যান্য অনুষ্ঠানে অংশগ্রহণের পর প্রধানমন্ত্রী বর্তমানে ওয়াশিংটন ডিসিতে রয়েছেন। ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণের জন্য ১৫ থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত লন্ডনে অবস্থান করার পর তিনি ১৯ সেপ্টেম্বর নিউইর্য়কে যান।

প্রধানমন্ত্রী আগামী ৪ অক্টোবর দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

সৌদি যুবরাজকে বাংলাদেশে আমন্ত্রণ প্রধানমন্ত্রীর
                                  

স্বাধীন বাংলা ডেস্ক
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বৃহস্পতিবার সৌদি পররাষ্ট্র বিষয়ক ভাইস-মিনিস্টার ওয়ালিদ এল খেরেজির কাছে সৌদি আরবের রাজধানী রিয়াদে তার মন্ত্রণালয়ের কার্যালয়ে এই আমন্ত্রণ পত্র হস্তান্তর করেছেন।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পাটোয়ারী সৌদি যুবরাজকে সৌদি আরবের প্রধানমন্ত্রী হওয়ায় শুভেচ্ছা জানিয়েছেন।

মঙ্গলবার সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ তার পুত্র ও উত্তরাধিকারী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নাম সৌদির প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেছেন।

আইজিপি হিসেবে চৌধুরী আবদুল্লাহ আল মামুন এর দায়িত্ব গ্রহণ
                                  

স্বাধীন বাংলা প্রতিবেদক
নবনিযুক্ত ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ। চৌধুরী আবদুল্লাহ আল মামুন বিপিএম (বার), পিপিএম শুক্রবার  (৩০ সেপ্টেম্বর ২০২২) বিকালে দায়িত্বভার গ্রহণ করেছেন ( ৩১ তম আইজিপি) । আইজিপি হিসেবে যোগদানের পূর্বে তিনি এ্যালিট ফোর্স র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক ছিলেন। তিনি বিদায়ী আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) এর স্থলাভিষিক্ত হলেন।

জনাব চৌধুরী আবদুল্লাহ আল মামুন বিপিএম (বার), পিপিএম আজ বিকালে পুলিশ হেডকোয়ার্টার্সে এসে পৌঁছলে একটি সুসজ্জিত পুলিশ দল তাঁকে গার্ড অব অনার প্রদান করেন। নতুন আইজিপিকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

নবনিযুক্ত আইজিপি দায়িত্ব গ্রহণের পরই ধানমন্ডি ৩২ নম্বরে যান। সেখানে তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি সেখানে পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন।  এ সময় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এরপর তিনি রাজারবাগে পুলিশ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী বীর পুলিশ সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

বিদেশিদের কাছে বিএনপি’র অপশাসনের চিত্র তুলে ধরুন: প্রধানমন্ত্রী
                                  

স্বাধীন বাংলা প্রতিবেদক
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সার্বিক উন্নয়নের পাশাপাশি বিএনপি সরকারের দুর্নীতি, অনিয়ম ও বিরোধীদের বিরুদ্ধে চালানো নৃশংসতার বর্ণনা তুলে ধরতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে প্রবাসী বাংলাদেশিদের সাথে এক মতবিনিময় সভায় তিনি বলেন, ‘বিদেশিরা জানুক, দেশের বিরুদ্ধে বিদেশে অপপ্রচার চালানো বিএনপি’র এখন প্রধান কাজ।’ প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সচিব কেএম শাখাওয়াত মুন বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফ করেন। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে এবং দীর্ঘ সময় ধরে দেশে গণতান্ত্রিক প্রক্রিয়া বজায় থাকায় উন্নত দেশের মর্যাদা পেতে যাচ্ছে। তিনি আরও বলেন, ‘আমরা উন্নয়নের ধারা অব্যাহত রাখতে একত্রে কাজ করে যাচ্ছি।’ নির্বাচনের ব্যাপারে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, তাঁর দল দেশে নির্বাচনের নিরপেক্ষ পরিবেশ নিশ্চিত করেছে। এর ফলে জনগণ এখন স্বাধীনভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারছে।

অপরদিকে বিএনপি ভূয়া ভোটার তালিকা তৈরি করে এবং ভোটের দিন সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে জনগণের ভোটাধিকার ছিনিয়ে নেওয়াসহ বিভিন্ন উপায়ে নির্বাচনী প্রক্রিয়াকে ধ্বংস করে ফেলেছিল। তিনি বলেন, বিএনপি গত সংসদ নির্বাচনে ৩০০ আসনের বিপরীতে ৭০০ জনকে মনোনয়ন দিয়েছিল এবং আসন বাণিজ্যের কারণে জনগণ তাদের ভোট দেয়নি।

বাংলাদেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টিতে সংক্ষিপ্তভাবে তাঁর সরকারের পদক্ষেপের কথা তুলে ধরে তিনি মাতৃভূমিতে বড় ধরনের বিনিয়োগ করতে যুক্তরাষ্ট্রে থাকা প্রবাসী বাংলাদেশীদের প্রতি আহ্বান জানান। তিনি তাঁর প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে বলেন, বাংলাদেশের কোন মানুষ গৃহহীন ও ভূমিহীন থাকবে না। নিউইর্য়কে ইউএনজিএ’র ৭৭তম অধিবেশন ও উচ্চ পর্যায়ের অন্যান্য অনুষ্ঠানে অংশগ্রহণের পর প্রধানমন্ত্রী বর্তমানে ওয়াশিংটন ডিসিতে রয়েছেন। ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণের জন্য ১৫ থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত লন্ডনে অবস্থান করার পর তিনি ১৯ সেপ্টেম্বর নিউইর্য়কে যান।

প্রধানমন্ত্রী আগামী ৪ অক্টোবর দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

মন্দিরে-মণ্ডপে পাহারা দেয়ার নির্দেশ আওয়ামী লীগের
                                  

স্বাধীন বাংলা ডেস্ক
শনিবার থেকে শুরু হচ্ছে শারদীয় দুর্গপূজা। পূজায় মন্দিরে মন্দিরে, মণ্ডপে মণ্ডপে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সতর্কভাবে পাহারা দেয়ার নির্দেশ দিয়েছেন দলটির সাধারণ সম্পদাক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, সাম্প্রদায়িক শক্তি প্রকাশ্যে যতটা নিস্ক্রিয় ভেতরে ভেতরে ততটা সক্রিয় আছে। সনাতন ধর্মাবলম্বীদের দুর্গাপুজা উপলক্ষে আগের বছরের বিভিন্ন ধরনের অনাকাঙ্খিত ঘটনার প্রেক্ষিতে এবার সরকার সতর্ক রয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি মন্দিরে মন্দিরে, মণ্ডপে মণ্ডপে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সতর্কভাবে পাহারা দিতে হবে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা’র ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে পূজা উদযাপন পরিষদের নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এই দুর্গাৎসবে সক্রিয়ভাবে দরকার হলে মন্দিরে মন্দিরে পাহারায় থাকার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নেতাকর্মীরা থাকবে এটা আশা করি। সতর্ক ও সস্ক্রিয়ভাবে থেকে সব ধরনের উদ্বেগ দুর করার আহ্বান জানাচ্ছি। আপনারা আতঙ্কিত হবেন না, উদ্বিগ্ন হবেন না। আমরা আপনাদের পাশে আছি।

তিনি বলেন, গতবারের দুর্ভাগ্যজনক অভিজ্ঞতা থেকে সবাইকে সতর্ক থাকতে হবে। সারা দেশর মন্দিরে মন্দিরে, মণ্ডপে মণ্ডপে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সতর্কভাবে পাহারা দিতে হবে, শেখ হাসিনার পক্ষ থেকে নির্দেশ দিচ্ছি।

ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ মনে প্রাণে চিন্তা চেতনা একটি অসাম্প্রদায়িক দল এবং আমাদের প্রায় প্রতিদিনের বক্তব্যে আমাদের অসাম্প্রদায়িক চেতনার যে বিষয়টি আমরা ধারণ করি এবং সভা-সমাবেশে, বিক্ষোভে দৃঢ় কন্ঠে উচ্চারনে আমরা কখনো দিধাগ্রস্থ হই না।

সড়ক পরিবহনমন্ত্রী বলেন, শেখ হাসিনার সরকারের ১৩ বছরের মধ্যে গতবার ব্যতিরেখে কোনো অনাকাঙ্খিত ঘটনা ঘটেনি। ১২ বছর কোনো দুর্গাপূজায় সামান্যতম কোনো বিশৃঙ্খলা বলুন, সন্ত্রাস বলুন, কোনো ঘটনাই ঘটেনি। মাঝে মাঝে কিছু কিছু ঘটনা ঘটেছে। গতবার সতর্কতার একটা ঘাটতি ছিলো। কারণ সময়টা এখন সাম্প্রদায়িক শক্তি, জঙ্গিবাদী শক্তি, তারা বাইরে তাদেরকে যতটা নিস্ক্রিয় মনে হয়, ভেতরে ভেতরে তারা তার চেয়ে সক্রিয়।

তিনি বলেন, আমরা পরিস্কারভাবে বলতে চাই, সনাতন ধর্মাবলম্বীরা তাদের সবচেয়ে বড় যে উৎসব সেই উৎসবকে সামনে রেখে আতঙ্কে থাকবে, উদ্বিগ্ন থাকবে, এটা হতে পারে না।

ওবায়দুল কাদের বলেন, ভোট হিন্দু-মুসলমান-বৌদ্ধ-খ্রিস্টান সবার ভোটেরই মূল্য সমান। আপনারও ভোটার এদেশের নাগরিক আপনারা দ্বিতীয়, তৃতীয় শ্রেনীর নাগরিক এটা কারোরই মনে করা উচিত না। কারো ভোটের মূল্য বেশি কারো ভোটের মূল্য কম নয়।

এ মতবিনিময় সভায় আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, উপদপ্তর সম্পাদক সায়েম খানসহ বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নেতারা উপস্থিত ছিলেন।

দেশে গত ৮ মাসে বাল্যবিয়ে ২৩০১ জনের
                                  

স্বাধীন বাংলা ডেস্ক
চলতি বছরের গত আট মাসে সারাদেশে ২৩০১ জন কন্যাশিশুর বাল্যবিয়ে হয়েছে। গড় হিসাবে প্রতি মাসে ২৮৮ জনের বাল্যবিয়ে হয়েছে ৷ এই আট মাসে ৫৮৯টি বাল্যবিবাহ প্রতিরোধ করা সম্ভব হয়। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘জানুয়ারি-আগস্ট ২০২২: কন্যাশিশু পরিস্থিতি পর্যবেক্ষণ প্রতিবেদন’ উপস্থাপন অনুষ্ঠানে জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সম্পাদক নাসিমা আক্তার জলি এসব তথ্য সাংবাদিকদের সামনে তুলে ধরেন।

জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের পর্যবেক্ষণ প্রতিবেদনটি চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত ২৪টি জাতীয় জাতীয়, স্থানীয় ও অনলাইন দৈনিক পত্রিকার তথ্যের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, প্রেমের অভিনয় ও বিয়ের প্রলোভন দেখিয়ে ৪৯ জন কন্যাশিশুকে ধর্ষণ করা হয়েছে। ধর্ষণের পর ২০ জনকে হত্যা করা হয়েছে। ৪৩ জন বিশেষ চাহিদাসম্পন্ন (প্রতিবন্ধী) কন্যাশিশু এবং ৮৭ জন কন্যাশিশুকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। এছাড়া যৌন হয়রানির স্বীকার হয়েছে ৭৬ জন।

গত আট মাসে ১৮৬ জন কন্যাশিশুকে হত্যা করা হয়েছে। আত্মহত্যা করেছে ১৮১ কন্যাশিশু।

এছাড়া ১৩৬ কন্যাশিশু আট মাসে পাচার হয়েছে ৷ যাদের মধ্যে ৭৪ জনকে অপহরণ করা হয়েছে ৷ যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১৩ জন। যৌতুক প্রদান করতে না পারায় পাঁচ জন কন্যাশিশু আত্মহত্যা করে।

অনুষ্ঠানে বক্তারা সুপারিশ করেন, কন্যাশিশু নির্যাতন বন্ধে শিশু নির্যাতন, ধর্ষণ ও হত্যার সব ঘটনা বিশেষভাবে গুরুত্ব দিয়ে দ্রুততম সময়ের মধ্যে বিচারিক কার্যক্রম সম্পন্ন করতে হবে;  সর্বস্তরের জন্য `যৌন হয়রানি প্রতিরোধ ও প্রতিকার আইন` নামে একটি আইন প্রণয়ন করতে হবে; সাইবার নিরাপত্তায় নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করাসহ সর্বস্তরের মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে।

অনুষ্ঠানে কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সভাপতি ড.বদিউল আলম মজুমদার উপস্থিত ছিলেন।

ইউক্রেনের ৪ শহরকে রুশ-অধিকৃত অঞ্চল ঘোষণা
                                  

স্বাধীন বাংলা ডেস্ক
আংশিকভাবে রুশ-অধিকৃত ইউক্রেনীয় অঞ্চলে মস্কো-সংযুক্তকরণ গণভোটের পর দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন এবং জাপোরিঝিয়াকে রাশিয়ার চারটি "নতুন অঞ্চল" হিসাবে ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ক্রেমলিনে এক অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে পুতিন বলেন, অঞ্চলগুলোকে রাশিয়ায় অন্তর্ভুক্ত করা ছিল "লক্ষ মানুষের আকাঙ্ক্ষা"। তার এই মন্তব্য উপস্থিত দর্শকদেরকে দারুণভাবে উচ্ছ্বসিত করে এবং তারা করতালি দিয়ে একে স্বাগত জানান, যাদের মাঝে ইউক্রেনীয় ওই চারটি অঞ্চলের মস্কো-প্রতিষ্ঠিত নেতারাও অন্তর্ভুক্ত ছিলেন।

এদিকে, কিয়েভ এবং তার পশ্চিমা মিত্ররা বলেছে যে, দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন এবং জাপোরিঝিয়াকে সংযুক্তিকরণ ভোট আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে এবং ফলাফলগুলোকে অর্থহীন বলে উড়িয়ে দিয়েছে তারা। তবে, মস্কো বলেছে, ভোটের ফলাফল দেখিয়ে দিয়েছে যে, এই অঞ্চলগুলোর বাসিন্দারা রাশিয়ায় যোগদানের পক্ষেই ছিল।

রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার প্রশ্নে এই চার অঞ্চলে গত ২৩ থেকে ২৭ সেপ্টেম্বর পাঁচ দিনব্যাপী গণভোট অনুষ্ঠিত হয়। তাতে খেরসনে পড়া ভোটের ৮৭ দশমিক ০৫ শতাংশই স্বাধীনতা এবং রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে পড়েছে বলে জানিয়েছেন অঞ্চলটির রুশপন্থি প্রশাসনের কর্মকর্তারা।

জাপোরিঝিয়াতেও মোট ভোটারের ৯৩ দশমিক ২৩ শতাংশ স্বাধীনতা ও রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে অবস্থান নেন। আর দোনেৎস্ক পিপলস রিপবালিকে ও লুহানস্ক পিপলস রিপাবলিকে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে ভোট পড়েছে ৯৯ দশমিক ২৩ শতাংশ ও ৯৮ দশমিক ৪২ শতাংশ। সূত্র- রয়টার্স ও আল জাজিরা

প্রেমের টানে জয়পুরহাটে শ্রীলঙ্কার যুবক, বিয়ে করলেন প্রেমিকাকে
                                  

জয়পুরহাট প্রতিনিধি:
প্রেমের টানে শ্রীলঙ্কা থেকে জয়পুরহাটে এসে বিয়ে করেছেন শ্রীলংকান নাগরিক রওশন মিঠুন (৩৩) নামে এক যুবক। গতকাল বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) জেলা জয়পুরহাট নোটারী পাবলিকের কার্যালয়ে এফিডেফিট মাধ্যমে এ বিয়ে ঘোষণা দিলেও গত বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) ইসলাম ধর্মানুসারে এ বিয়ে হয়। কনে জয়পুরহাটের সদর উপজেলার দোগাছী ইউপির উত্তর পাথুরিয়া গ্রামের শাহাদুল ইসলামের মেয়ে রাহেনা বেগম (৩৫)।

জানা গেছে, ২০১৪ সালে জর্ডানে গিয়ে একটি গার্মেন্টসে কোয়ালিটি পদে চাকরি করতেন রাহেনা বেগম। ওই কোম্পানীর সুপাইভাইজার পদে ছিলেন শ্রীলংকার মাকারার গেলীর এলাকার সিয়ানার ছেলে রওশন মিঠুন। সেখানেই তাদের পরিচয়, আর পরিচয়ের সুত্রে ধরেই প্রেম। গত দেড় বছর আগে ওই যুবক তার নিজ দেশে ফিরলেও জয়পুরহাটের যুবতী দেশে ফিরেন এ বছরেই। আর সম্প্রতি শ্রীলংকা থেকে জয়পুরহাটে বিয়ে করেছেন রাহেনা বেগমকে বিয়ে করেছেন রওশন মিঠুন। গতকাল বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর, ২২) জেলা জয়পুরহাট নোটারী পাবলিকের কার্যালয়ে এফিডেফিট বিবাহের ঘোষণা দিলেও গত বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর, ২২) ইসলাম ধর্মানুসারে এ বিয়ে হয় ওই দম্পতির।

কনে রাহেনা বেগম (শ্রীলঙ্কার পুত্রবধূ) বলেন, ‘চলতি বছরের ফেব্রুয়ারি মাসে নিজ দেশে ফিরে আসি। সেলফোনের মাধ্যমে আমাদের যোগাযোগ থাকে। একদিন সুদূর শ্রীলঙ্কা হতে ঢাকা বিমানবন্দরে আসে রওশন মিঠুন। পরে আমার পূত্রাশয়ে নিয়ে আসি। আমার পিতা আমাদের যৌনতা ও পবিত্রতা রক্ষায় এলাকার মৌলভী দিয়ে এক লক্ষ টাকা মোহর ধার্যে বিবাহ সু-সম্পন্ন করিয়ে দেন। এর মাধ্যমে আমাদের প্রেম বিয়েতে রূপ নিয়েছে। আমাদের জন্য সবাই আশীর্বাদ করবেন। আমরা যেন সারাজীবন একসঙ্গে থাকতে পারি।’

বর রওশন মিঠুন (বাংলাদেশের জামাই) বলেন, ‘কর্মরত অবস্থায় রাহেনা বেগমকে খুব পছন্দ করতাম। নিজে বাংলাদেশে (জয়পুরহাট) এসে পরিবারের সম্মতিতে তাকে (রাহেনা বেগম) বিয়ে করেছি। এদেশে (বাংলাদেশ) নাগরিক ও থাকতে চাই। আমি বাংলাদেশকে ভালোবাসি।এ বিষয়টি নিশ্চিত করে জয়পুরহাট জজ কোর্টের আইনজীবি মোহাম্মদ ফরিদুজ্জামান বলেন, এ ব্যাপারে গত বৃহস্পতিবার একটি এফিডেফিট (বিবাহ ঘোষণা) করা হয়েছে। তবে একই ধর্মের হওয়ায় তেমন কোন আইনি বাঁধা নেই।

এ বিষয়ে জয়পুরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম বলেন, শ্রীলংকান নাগরিক জয়পুরহাটে এসে এক মেয়েকে বিয়ে করছেন বলে আমাদের কাছে খবর এসেছে।

প্রেমের টানে জয়পুরহাটে শ্রীলঙ্কার যুবক, বিয়ে করলেন প্রেমিকাকে

খুলনা জেলা পরিষদের কর্তা মাহবুবুরের বিরুদ্ধে বিভাগীয় মামলা
                                  

খুলনা প্রতিনিধিঃ
স্থানীয় সরকার মন্ত্রণালয় অসম্মতি জানানোর পর চিঠির ‘অ’ মুছে দিয়ে তাকে ‘সম্মতি’ হিসেবে উপস্থাপন করে বাবার নামে এতিমখানা করে ধরা পড়েছেন খুলনা জেলা পরিষদের এক কর্মকর্তা। মন্ত্রণালয়ের চিঠি বিকৃত করে এই কাজ করার অভিযোগের সত্যতার প্রমাণ পেয়ে খুলনা জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা এস এম মাহবুবুর রহমানের বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন খুলনা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আছাদুজ্জামান। তিনি বলেন, ‘গত ১১ সেপ্টেম্বর খুলনা জেলা পরিষদে প্রশাসনিক কর্মকর্তা এস এম মাহবুবুর রহমানের বিরুদ্ধে মামলা করা হয়। এর কিছু প্রসেস রয়েছে। তারপর শুনানি হবে।’

গত ৭ সেপ্টেম্বর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের জেলা পরিষদ শাখার উপসচিব স্বাক্ষরিত এক পত্রে খুলনা জেলা পরিষদকে মামলা করার নির্দেশনা দেয়া হয়। ওই চিঠিতে জানানো হয়, ২০১৬ সালের ৬ মার্চ স্থানীয় সরকার বিভাগের একটি চিঠিতে প্রকল্পের প্রস্তাবে ‘অসম্মতি’ জানানো হয়। তবে পরে ‘অ’ বর্ণটি মুছে ফেলে ‘সম্মতি’ শব্দ ব্যবহার করে বিকৃত করা হয়। চিঠিতে আরও বলা হয়, খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) তদন্ত করে এই অভিযোগের সত্যতার প্রমাণ পেয়েছেন। এস এম মাহবুবুর রহমান আগে সাতক্ষীরা জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা ছিলেন। তার বাবার বাড়িও সেখানে।

২০১৫ সালের ১২ জুলাই সাতক্ষীরা জেলা পরিষদের এক সমন্বয় কমিটির সভায় ধুলিহরে মুক্তিযোদ্ধা স ম আব্দুর রউফ কমপ্লেক্স ও এতিমখানার অ্যাকাডেমিক ভবন নির্মাণের জন্য ৩৫ লাখ টাকা খরচ অনুমোদন চেয়ে পরদিন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে পাঠানো হয়। ওই বছরের ২৮ জুলাই স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সহকারী সচিব জাকির হোসেন স্বাক্ষরিত চিঠিতে এতিমখানার প্রাক্কলন কত, এর আগে কত টাকা বরাদ্দ দেয়া হয়েছে, সেই অর্থে কী কী কাজ করা হয়েছে এবং এতিমখানায় কতজন এতিম বা অনাথ রয়েছে- এ সম্পর্কে জানতে চাওয়া হয়, পরে সব তথ্য পেয়ে ৩৫ লাখ টাকার অনুমোদন দিতে অসম্মতি জানানো হয়। এরপর সেই চিঠি জাল করে জেলা পরিষদের কর্মকর্তাদের কাছে উপস্থাপন করেন মাহবুবুর রহমান।

পরে জেলা পরিষদের বরাদ্দে ৩৫ লাখ টাকায় স ম আব্দুর রউফ কমপ্লেক্স ও এতিমখানা অ্যাকাডেমি নির্মাণ করা হয়। এ প্রসঙ্গে জানতে এস এম মাহবুবুর রহমানের মোবাইলে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

জনতার মুখোমুখি অনুষ্ঠান করেই আলোচিত আত্রাইয়ের চেয়ারম্যান
                                  

রুবেল হোসেন, নওগাঁ:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উপলক্ষে ৫নং বিশা ইউনিয়নের সর্বস্তরের জনগণের আয়োজনে সমাস পাড়া ফুটবল মাঠে বিকাল ৩টায়  জনতার মুখোমুখি জন প্রতিনিধি অনুষ্ঠানে জনতার মুখোমুখি হন জাতীয় শ্রমীক লীগ, ঢাকা মহানগর উত্তর এর সাংগঠনিক সম্পাদক ও নওগাঁর আত্রাই উপজেলার ৫নং বিশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. তোফাজ্জল হোসেন খাঁন।

 ইউনিয়ন বাসী সুত্রে জানা যায়, গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামীলীগের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী হিসেবে ঘোড়া প্রতিক নিয়ে নির্বাচন করে তিনি আওয়ামীলীগ মনোনীত প্রার্থী মো. মান্নান মোল্লাকে ৪হাজার ভোটের ব্যাবধানে হারিয়ে বিজয় লাভ করেন ০৭ ফেব্রুয়ারি। তিনি ইউনিয়ন পরিষদে দায়িত্ব গ্রহণ করেন। দায়িত্ব গ্রহণের পর থেকেই তিনি পরিকল্পিত সবুজআয়ন, মাদক মুক্ত, বাল্যবিবাহ প্রতিরোধে কাজ করে চলছেন। তিনি ইউনিয়নের পরিত্যাক্ত রাস্তা ঘাট উন্নয়নে কাজ করছেন। তিনি নিজ উদ্যাগে সমাজের অবহেলিত জনগোষ্ঠীর জন্য কাজ করেছেন।

অনুষ্ঠানে অত্র ইউনিয়নের সচেতন জনগণের প্রশ্নের জবাবে তিনি বলেন, অন্যায়, অত্যাচার, চাঁদাবাজ, দুর্নীতির, চাঁদাবাজ আমি ইউনিয়নে রাখবো না। আমি কথা রেখেছি আমার ইউনিয়নের এমন কোন সমস্যা নাই। আমার নাম ভাঙ্গিয়ে কেউ চাঁদাবাজি করে আপনার আমাকে জানাবেন। আমি অত্যাচার করতে আসিনি আমি অন্যায় করতে আসিনি আমি দুর্নীতি করতে আসিনি আমি টাকা কামায় করতে আসিনি, আপনারা আমার শিক্ষক আমি ছাত্র আপনারা আমাকে আপনাদের ছেলে মনে করে আমাকে শেখাইবেন।

 তিনি আরো বলেন, দেশ ডিজিটাল হয়েছে কিন্তু এখনোও বিশা ইউনিয়ন ডিজিটাল হিসাবে গড়ে তুলতে কেউ পারে নাই। আমাদের সবচেয়ে বড় সমস্যা এলাকাতে চলাচলের জন্য কোন ব্রিজ নেই, একটি মানুষ অসুস্থ হয়ে গেলে দ্রুত চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়ার মতো কোনো ভালো রাস্তা নেই, ছেলে মেয়েদের খেলার জন্য কোন খেলার মাঠ নেই, কোন ভালো স্কুল কলেজ নেই। আমি রাণীনগর-আত্রাই সংসদ সদস্য মো.আনোয়ার হোসেন হেলাল সাহেব ও প্রশাসনের সাথে কথা বলেছি আমার ইউনিয়নের সমস্যা গুলো নিয়ে তাঁরা দ্রুত সমস্যা সমধানের আশ্বাসদিয়েছেন, তার সাথে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্রী আপনি আমাদের মা আপনাকে আমাদের ইউনিয়নের সর্বস্থরের জনগণের প্রতিনিধি হিসেবে বলতে চাই আপনি আমাদের চলাচলের জন্য ব্রীজ ও রাস্তা ঘাট উন্নয়নে নজর দিবেন।

দুর্গোৎসব উপলক্ষে মহানগর আ.লীগের শুভেচ্ছা
                                  

স্বাধীন বাংলা ডেস্ক
সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে দেশ ও দেশের বাইরে অবস্থানরত সনাতন ধর্মাবলম্বীদের সবাইকে প্রীতি ও শুভেচ্ছা জানিয়েছেন সিলেট মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) এক বার্তায়, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন দেশ ও দেশের বাইরে অবস্থানরত সনাতন ধর্মাবলম্বীদের সবাইকে প্রীতি ও শুভেচ্ছা জানান।

নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত। এখানে সকল ধর্মের মানুষ তাদের ধর্মীয় উৎসব পালন করে থাকেন। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার সকল ধর্মের মানুষের সমান অধিকার নিশ্চিত  করেছেন। নেতৃবৃন্দ সনাতন ধর্মাবলম্বী সকলের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করেন। তারা আশা ব্যক্ত করেন, যুগ যুগ ধরে বহমান সিলেটের সম্প্রীতি সবসময়ই অঁটুট আছে এবং আগামীতেও অঁটুট থাকবে। সবাইকে উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে দুর্গা পূজা  উদযাপনের আহবান জানান।

১৫০ আসনে ইভিএমে নির্বাচন করতে চাচ্ছিঃ ইসি রাশেদা
                                  

বগুড়া প্রতিনিধি:
নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেছেন, ইভিএমে কারচুপি কিংবা জাল ভোট দেওয়া সুযোগ নেই। আমরা তাই আগামী নির্বাচনে প্রায় ১৫০ আসনে ইভিএমে নির্বাচন করতে চাচ্ছি। শুক্রবার বগুড়া সার্কিট হাউজে আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিতব্য জেলা পরিষদ সাধারণ নির্বাচন নিয়ে আইন শৃংখলা সংক্রান্ত এক সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বগুড়ার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেটট সালাহ উদ্দিন আহম্মেদ  এর সভাপতিত্বে আইন শৃংখলা সংক্রান্ত  সভায় রাশেদা সুলতানা বলেন, আমার শুনতেছি ইভিএমে নাকি ভোট কারচুপি হয়, ফলাফল পাল্টে দেওয়া হয়। কিন্তু আমরা সব দিক পর্যালোচনা করে দেখেছি, নিশ্চিত হয়েছি বলেই ইভিএমে নির্বাচন করতে চাচ্ছি। কেউ যদি দেখাতে পারেন ইভিএম এক জায়গার ভোট আরেক জায়গায় যায় তাহলে আমরা সেই খারাপ জায়গা থেকে চলে আসব। রাশেদা সুলতানা বলেন, আমরা বিএনপিকে সংলাপে ডেকেছি। বিএনপি যদি মনে করে তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচন করবেন না, এটি তারা করতেই পারে।

এখানে আমাদের বলার কিছু নেই। তবে নির্বাচন কমিশন সংবিধান মেনে আইন মেনে ভোট করবে।  নির্বাচন কমিশনের ইচ্ছে ছিল জাতীয় নির্বাচনে শতভাগ আসনে ইভিএমে ভোট করার। কিন্তু ইভিএম স্বল্পতার কারণে সেটা সম্ভব হয়নি। এ কারণে ১৫০ আসনে ইভিএমে নির্বাচন করা হচ্ছে বলে জানান রাশেদা সুলতানা। এর আগে বগুড়া জেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের সঙ্গে একই স্থানে সভা করেন তিনি।

এ সময় জেলা পুলিশ সুপার সুদীপ চক্রবর্ত্তী, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা  হাসান মাহমুদ, অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা নজরুল ইসলাম, সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা এএসএম জাকির হোসেন সহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


   Page 1 of 511
     জাতীয়
মিঠাপুকুরে সামাজিক সম্প্রতি সমাবেশ অনুষ্ঠিত
.............................................................................................
প্রধানমন্ত্রীর নেতৃত্বে গ্রাম শহরে পরিণত হয়েছে:পলক
.............................................................................................
বিশ্বে কমেছে দৈনিক মৃত্যু ও শনাক্তের সংখ্যা
.............................................................................................
মারা গেলেন সাংবাদিক তোয়াব খান
.............................................................................................
যুক্তরাষ্ট্র মানবাধিকার-মানবতার কথা বলে কী করে?
.............................................................................................
সৌদি যুবরাজকে বাংলাদেশে আমন্ত্রণ প্রধানমন্ত্রীর
.............................................................................................
আইজিপি হিসেবে চৌধুরী আবদুল্লাহ আল মামুন এর দায়িত্ব গ্রহণ
.............................................................................................
বিদেশিদের কাছে বিএনপি’র অপশাসনের চিত্র তুলে ধরুন: প্রধানমন্ত্রী
.............................................................................................
মন্দিরে-মণ্ডপে পাহারা দেয়ার নির্দেশ আওয়ামী লীগের
.............................................................................................
দেশে গত ৮ মাসে বাল্যবিয়ে ২৩০১ জনের
.............................................................................................
ইউক্রেনের ৪ শহরকে রুশ-অধিকৃত অঞ্চল ঘোষণা
.............................................................................................
প্রেমের টানে জয়পুরহাটে শ্রীলঙ্কার যুবক, বিয়ে করলেন প্রেমিকাকে
.............................................................................................
খুলনা জেলা পরিষদের কর্তা মাহবুবুরের বিরুদ্ধে বিভাগীয় মামলা
.............................................................................................
জনতার মুখোমুখি অনুষ্ঠান করেই আলোচিত আত্রাইয়ের চেয়ারম্যান
.............................................................................................
দুর্গোৎসব উপলক্ষে মহানগর আ.লীগের শুভেচ্ছা
.............................................................................................
১৫০ আসনে ইভিএমে নির্বাচন করতে চাচ্ছিঃ ইসি রাশেদা
.............................................................................................
ভান্ডারিয়ায় রাজাকার পরিবারের সদস্য নিয়ে জেপির কমিটি গঠন
.............................................................................................
সাংবাদিক রণেশ মৈত্রের শেষকৃত্য সম্পন্ন
.............................................................................................
ফরিদপুরে স্বেচ্ছাসেবক লীগের নেতাকে কোপালো দুর্বৃত্তরা
.............................................................................................
দুর্গাপূজায় বেনাপোলে ৪ দিন আমদানি-রপ্তানি বন্ধ
.............................................................................................
জাতীয় কন্যাশিশু দিবস আজ
.............................................................................................
বাড়িছাড়া ৫০ যুবকের খোঁজে পুলিশ
.............................................................................................
বেনজীর কখনও বলেননি যে, রাজনীতি করব
.............................................................................................
পাখির ধাক্কার কারণে চট্টগ্রামে দুই ফ্লাইট বাতিল
.............................................................................................
সরকারি ব্যবস্থায় হজ : টাকা ফেরত পাচ্ছেন হাজিরা
.............................................................................................
পল্লী বিদ্যুৎ এ সেবা অংশীজনদের অবহিতকরন সভা ও গণশুনানী অনুষ্ঠিত
.............................................................................................
সীমান্ত দিয়ে প্রবেশ করতে দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী
.............................................................................................
পূজা মণ্ডপে হামলার ঝুঁকি রয়েছে: ডিএমপি কমিশনার
.............................................................................................
র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এখনই উঠছে না
.............................................................................................
কুড়িগ্রামে প্রশ্নপত্র ফাঁসের মামলায় কেন্দ্র সচিব ৩ দিনের রিমান্ডে
.............................................................................................
ব্রাহ্মণবাড়িয়ায় সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলায় নিন্দার ঝড়
.............................................................................................
রামু ঘটনার ১০ বছর, থমকে আছে বিচার
.............................................................................................
ন্যায় বিচারের দাবিতে বীর মুক্তিযোদ্ধার সংবাদ সম্মেলন
.............................................................................................
ফরিদপুর আলীপুর খা পাড়ায় শেখ হাসিনার জন্মদিনে র‌্যালী
.............................................................................................
শিবালয়ে জাতীয় কবির বিদ্রোহী’ কবিতার ১০১ বছর পালন
.............................................................................................
বিএমএসএফ`র উদ্যোগে শেখ হাসিনার জন্মদিন উদযাপন
.............................................................................................
মালয়েশিয়ার সঙ্গে দ্রুত মুক্ত বাণিজ্য চুক্তিতে আগ্রহী বাংলাদেশ
.............................................................................................
রংপুরে যাত্রীবাহী বাসের ধাক্কায় তিন অটোযাত্রী নিহত
.............................................................................................
শেখ হাসিনার নেতৃত্বেই বাংলাদেশের যত অর্জন: তথ্যমন্ত্রী
.............................................................................................
চোরের ডাটাবেজ তৈরি হচ্ছে: ডিএমপি
.............................................................................................
‘নির্বাচনে ইসির নির্দেশনা মেনে পুলিশ চলবে’
.............................................................................................
নৌকাডুবির চতুর্থ দিনে নিহত বেড়ে ৬৯
.............................................................................................
ডেঙ্গুতে রেকর্ড ৫২৪ ও করোনায় ৬৬৫ জন আক্রান্ত
.............................................................................................
৪ মাঝিকে খুনের দায় স্বীকার করে রোহিঙ্গা যুবকের বার্তা
.............................................................................................
প্রক্রিয়াজাত খাবারে দুই-তৃতীয়াংশ বেশি লবণ
.............................................................................................
বন্ধ হয়ে যাচ্ছে আটা-ময়দার মিল
.............................................................................................
ঢাকা-হায়দ্রাবাদ রুটে ফ্লাইট চালু করবে ইন্ডিগো
.............................................................................................
মার্কিন নিষেধাজ্ঞা কর্মকাণ্ডে কোনো প্রভাব ফেলেনি : র‌্যাব ডিজি
.............................................................................................
পাইপলাইনে হামলা চালিয়েছে রাশিয়া: ইউক্রেন
.............................................................................................
রাখাইনে বাস্তুচ্যুত ৯ হাজার মানুষ
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আখলাকুল আম্বিয়া
নির্বাহী সম্পাদক: মাে: মাহবুবুল আম্বিয়া
যুগ্ম সম্পাদক: প্রদ্যুৎ কুমার তালুকদার

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: স্বাধীনতা ভবন (৩য় তলা), ৮৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০। Editorial & Commercial Office: Swadhinota Bhaban (2nd Floor), 88 Motijheel, Dhaka-1000.
সম্পাদক কর্তৃক রঙতুলি প্রিন্টার্স ১৯৩/ডি, মমতাজ ম্যানশন, ফকিরাপুল কালভার্ট রোড, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত ।
ফোন : ০২-৯৫৫২২৯১ মোবাইল: ০১৬৭০৬৬১৩৭৭

Phone: 02-9552291 Mobile: +8801670 661377
ই-মেইল : dailyswadhinbangla@gmail.com , editor@dailyswadhinbangla.com, news@dailyswadhinbangla.com

 

    2015 @ All Right Reserved By dailyswadhinbangla.com

Developed By: Dynamic Solution IT