রবিবার, ৫ ফেব্রুয়ারি ২০২৩ বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   আন্তর্জাতিক -
                                                                                                                                                                                                                                                                                                                                 
ভারতে বহুতল ভবনে অগ্নিকাণ্ডে শিশুসহ নিহত ১৪

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পূর্বাঞ্চল ঝাড়খণ্ডের ধনবাদের একটি বহুতল ভবনে আগুন লেগে শিশুসহ অন্তত ১৪ জন নিহত হয়েছেন। আগুনে দগ্ধ হয়ে আহত আরও ১৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার রাতে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। কীভাবে এই আগুন লেগেছে, তা এখনও জানা যায়নি।

ভারতীয় গণমাধ্যমগুলো থেকে জানা গেছে, আগুন লাগা ওই বহুতল ভবনটির নাম ‘আশীর্বাদ অ্যাপার্টমেন্ট’।

এদিকে এ ঘটনায় নিহতদের প্রতি শোক জানিয়েছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। এক টুইট বার্তায় তিনি জানান, যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ চালাচ্ছে জেলা প্রশাসন। আহতদের হাসপাতালে নেওয়া হচ্ছে।

ধনবাদের জেলাশাসক সন্দীপ কুমার সিং জানিয়েছেন, এখন পর্যন্ত ১৪ জনের মৃত্যু হয়েছে। আহত অন্তত ১৫ জন। আহতদের স্থানীয় নার্সিংহোমে ভর্তি করা হয়েছে। সেখানে তাদের চিকিৎসা চলছে।

ভারতে বহুতল ভবনে অগ্নিকাণ্ডে শিশুসহ নিহত ১৪
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পূর্বাঞ্চল ঝাড়খণ্ডের ধনবাদের একটি বহুতল ভবনে আগুন লেগে শিশুসহ অন্তত ১৪ জন নিহত হয়েছেন। আগুনে দগ্ধ হয়ে আহত আরও ১৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার রাতে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। কীভাবে এই আগুন লেগেছে, তা এখনও জানা যায়নি।

ভারতীয় গণমাধ্যমগুলো থেকে জানা গেছে, আগুন লাগা ওই বহুতল ভবনটির নাম ‘আশীর্বাদ অ্যাপার্টমেন্ট’।

এদিকে এ ঘটনায় নিহতদের প্রতি শোক জানিয়েছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। এক টুইট বার্তায় তিনি জানান, যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ চালাচ্ছে জেলা প্রশাসন। আহতদের হাসপাতালে নেওয়া হচ্ছে।

ধনবাদের জেলাশাসক সন্দীপ কুমার সিং জানিয়েছেন, এখন পর্যন্ত ১৪ জনের মৃত্যু হয়েছে। আহত অন্তত ১৫ জন। আহতদের স্থানীয় নার্সিংহোমে ভর্তি করা হয়েছে। সেখানে তাদের চিকিৎসা চলছে।

পাকিস্তানের মসজিদে আত্মঘাতী হামলায় নিহত বেড়ে ৪৪
                                  

স্বাধীন বাংলা ডেস্ক:

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারের একটি মসজিদে সোমবার তেহরিক-ই তালেবানের আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪৪ জনে দাঁড়িয়েছে। একই সাথে আহতের সংখ্যা বেড়ে দাাঁড়িয়েছে ১৫৭ জনে।

পাকিস্তানের এক নিরাপত্তা কর্মকর্তা জানান, সোমবার পুলিশের দুটি চেকপোস্ট ফাঁকি দিয়ে ওই এলাকায় প্রবেশ করেন হামলাকারী। মসজিদটিতে জোহরের নামাজ চলাকালে সামনের কাতারে ছিলেন তিনি। এদিকে, এ হামলার দায় স্বীকার করেছে তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)।

পেশোয়ারের জেলা প্রশাসক শফি উল্লাহ খান বলেন, আত্মঘাতী হামলায় হতাহতের সংখ্যা বেড়েছে। আহতদের মধ্যে অনেকের অবস্থা এখনও আশঙ্কাজনক। সুতরাং নিহতের সংখ্যা বাড়তে পারে। আহতদের উদ্ধার করে লেডি রিডিং হাসপাতালে ভর্তি করা হয়েছে। ভুক্তভোগীদের জন্য রক্ত সহায়তা চেয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

খাইবার পাখতুনখোয়ার তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী মুহাম্মদ আজম খান পেশোয়ারের সব হাসপাতালে চিকিৎসাসেবার জরুরি অবস্থা জারি করেছেন। অন্তর্র্বতীকালীন মুখ্যমন্ত্রী উদ্ধারকারী সংস্থাগুলোকে ত্রাণ তৎপরতা দ্রুত করার নির্দেশও দিয়েছেন।

একজন প্রত্যক্ষদর্শী গণমাধ্যমকে জানান, তিনি যখন মসজিদে যাচ্ছিলেন তখনই বিস্ফোরণ ঘটে। এটি শক্তিশালী বিস্ফোরণ ছিল। বিস্ফোরণের পর ধোঁয়ায় আচ্ছন্ন হয় চারপাশ। তিনি আরও জানান, তার জ্ঞান ফিরলে মসজিদের ছাদ ভেঙে পড়তে দেখেন।

সিভিল সেক্রেটারিয়েট অ্যাসোসিয়েশন পেশোয়ারের সভাপতি তাসাভুর ইকবাল বলেন, আমি নিয়মিত ওই মসজিদে নামাজ পড়ি পুলিশ লাইন্স এলাকার নিরাপত্তা সবসময়ই কড়া থাকে। এমনকি পরিচয় দেওয়া ও দেহ তল্লাশি ছাড়া কেউই ওই এলাকায় প্রবেশ করতে পারে না।

ইকবাল আরও বলেন, ‘আজ যা ঘটেছে, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক। এটি একটি বড় মসজিদ, যেখানে একই সময়ে চারশ-পাঁচশ মানুষ নামাজ আদায় করতে পারেন। বিস্ফোরণের পর ভবনটি ধসে পড়ে।’

সূত্র: ডন

পাকিস্তানে মসজিদে বিস্ফোরণে নিহত বেড়ে ৩২, আহত ১৪৭
                                  

আন্তর্জাতিক ডেস্ক:

পাকিস্তানে পেশোয়ার পুলিশ লাইনস এলাকার একটি মসজিদে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৩২ জনে দাঁড়িয়েছে। এই বিস্ফোরণে আহত হয়েছেন অন্তত ১৪৭ জন।

সোমবার দুপুরের দিকে বিস্ফোরণটি ঘটে।  

লেডি রিডিং হাসপাতালের (এলআরএইচ) মুখপাত্র মোহাম্মদ অসিম হতাহতের এই সংখ্যার তথ্য নিশ্চিত করেন। আহত বেশ কয়েকজনের অবস্থা গুরুতর বলেও জানান তিনি।  

পেশোয়ারের কমিশনার রিয়াজ মেহসুদ বলেন, মসজিদের ভেতরে উদ্ধার কার্যক্রম চলছে। ধ্বংসস্তূপের নিচে অনেকেই চাপা পড়েন।  

এই জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, শহরের হাসপাতালগুলোতে জরুরি পরিস্থিতি জারি করা হয়েছে। আহতদের সর্বোচ্চ ভালো চিকিৎসা দেওয়া হচ্ছে।  

পেশোয়ার ক্যাপিটাল সিটি পুলিশ কর্মকর্তা (সিসিপিও) মুহাম্মদ ইজাজ খান গণমাধ্যমে বলেন, বিস্ফোরণের পড়ে মসজিদের ছাদ ভেঙে পড়ে। বেশ কয়েকজন এখনো ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছেন। উদ্ধারকারীরা তাদের বের করে আনতে চেষ্টা করছেন।  

তিনি বলেন, মসজিদের প্রধান অংশ যাতে ২৫০ থেকে ৩০০ মানুষের সংকুলান হতো, সেই অংশটিই ভেঙে পড়েছে। বাকি অংশ অক্ষত রয়েছে।  

কী ধরনের বিস্ফোরণ হয়েছে- জানতে চাইলে এই কর্মকর্তা বলেন, বিস্ফোরকের গন্ধ শনাক্ত করা হয়েছে। তবে এখনই বিস্তারিত বলা যাচ্ছে না।  

খান জানান, বিস্ফোরণের সময় ৩০০ থেকে ৪০০ পুলিশ সদস্য ওই অঞ্চলে উপস্থিত ছিলেন। এটি স্পষ্ট যে, নিরাপত্তায় ঘাটতি ছিল।  

তিনি জানান, হতাহতদের লেডি রিডিং হাসপাতালে নেওয়া হয়েছে।  

খানের পাশে দাঁড়িয়ে কেপি গভর্নর হাজি গুলাম আলি এই বিস্ফোরণের ঘটনায় তীব্র নিন্দা জানান। আহতদের রক্ত দিয়ে সহযোগিতা করতে পেশোয়ারবাসীর প্রতি তিনি আহ্বান।

পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) কর্তাদের সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ পেশোয়ারে এসেছিলেন। তার সঙ্গে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ।  

রানা বলেন, প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ এই বিস্ফোরণের বিষয়ে ব্রিফ করবেন। তিনি আহতদেরও দেখতে যাবেন।  

পেশোয়ারে পুলিশ সদরদপ্তর হলো শহরের অন্যতম নিয়ন্ত্রিত এলাকা। এই এলাকায় ইন্টেলিজেন্স ও কাউন্টার টেররিজম ব্যুরো। এর কাছেই আঞ্চলিক সচিবালয়।  

এটি এখনও অনিশ্চিত যে, বোমা বা বিস্ফোরকটি মসজিদের ভেতরেই রাখা ছিল কি না এটি কোনো আত্মঘাতী হামলা ছিল। কোনো গোষ্ঠী এখনও এই হামলার দায় স্বীকার করেনি।  

ডনের সংবাদদাতা বিস্ফোরণস্থল থেকে জানান, স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটে বিস্ফোরণটি ঘটে। তখন জোহরের নামাজ চলছিল। তিনি বলেন, পুলিশ, সেনাবাহিনী ও বোমা নিষ্ক্রিয়করণ স্কোয়াডের সদস্যরা মসজিদের ভেতরে ছিল।  

এই সংবাদদাতা বলেন, মসজিদ ভবনের একটি অংশ ভেঙে পড়েছে। নামাজে যারা সামনের সারির দিকে ছিলেন তারাই এর নিচে চাপা পড়েন বলে ধারণা করা হচ্ছে। 

পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৪
                                  

আন্তর্জাতিক ডেস্ক : পেরুর উত্তরাঞ্চলে পাহাড়ি রাস্তা থেকে একটি যাত্রীবাহী বাস খাদে পড়ে অন্তত ২৪ জন নিহত হয়েছেন।

স্থানীয় সময় শনিবার এল আল্তো জেলায় এ দুর্ঘটনা ঘটে বলে নিশ্চিত করেছে দেশটির পুলিশ।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, লাতিন আমেরিকান দেশটির পরিবহন সংশ্লিষ্ট সংস্থাও (সুত্রান) এক বিবৃতিতে দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করে। তবে হতাহতের সংখ্যা নিশ্চিত করেনি তারা।

সুত্রান জানিয়েছে, পেরুর উত্তরে এল আল্তো জেলায় কিউ’ওরিয়াঙ্কা ট্যুরস আগুইলা দোরাদা কোম্পানির একটি বাস দুর্ঘটনার কবলে পড়ে। এতেই হতাহতের ঘটনাটি ঘটে। জানা গেছে, বাসটিতে ৬০ জন যাত্রী ছিলেন।

রাজধানী লিমা থেকে প্রায় ১ হাজার কিলোমিটার উত্তরে রিসোর্টের জন্য জনপ্রিয় এল আল্তো এবং মানকোরা এলাকার হাসপাতালে আহতদের ভর্তি করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, বাস যাত্রীদের মধ্যে হাইতির কিছু নাগরিকও ছিলেন।

পেরুতে প্রায়ই প্রাণঘাতী সড়ক দুর্ঘটনার খবর পাওয়া যায়। দেশটিতে আঁকাবাঁকা অসংখ্য বিপজ্জনক সড়ক আছে। অনেক চালক সঠিক প্রশিক্ষণ ছাড়াই গাড়ি সেসব রাস্তায় চালান।

ক্ষমতা পেলে একদিনের মধ্যে যুদ্ধ থামিয়ে দেব: ট্রাম্প
                                  

স্বাধীন বাংলা ডেস্ক:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রায় এক বছর পূর্ণ হতে চলল। নানা উপায় অবলম্বন, বিভিন্ন দেশের কথা চালাচালির পরও থামছে না এই যুদ্ধ। তবে ক্ষমতা পেলে মাত্র ২৪ ঘণ্টায় এই যুদ্ধে থামিয়ে দিতে পারবেন বলে দাবি করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার ট্রাম্প তার সোশ্যাল মিডিয়ায় জানান, তিনি যদি আমেরিকার প্রেসিডেন্ট পদে থাকতেন তাহলে একদিনের মধ্যেই এই যুদ্ধ বন্ধ করে দিতেন। তার দাবি, তিনি আমেরিকার প্রেসিডেন্ট থাকলে এই যুদ্ধ শুরুই হতো না।

সম্প্রতি ফেসবুক ও টুইটারে নিজের প্রোফাইল ফিরে পেয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট। তারপর থেকেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে একাধিক টুইট করেছেন তিনি।

বৃহস্পতিবার বাইডেনের উদ্দেশে তিনি বলেন, একবার যুদ্ধের জন্য ইউক্রেনকে ট্যাংক দিচ্ছে আমেরিকা, এরপর তো দরকার পড়লে পরমাণু অস্ত্রও দেবে। সময় নষ্ট না করে এই বিধ্বংসী যুদ্ধ থামান। খুব সহজেই এই যুদ্ধ বন্ধ করা যেতে পারে।

শুক্রবার আরেকটি পোস্ট করেন ট্রাম্প। সেখানে তিনি সরাসরি দাবি করেন, আমি যদি আমেরিকার প্রেসিডেন্ট হতাম, তাহলে রাশিয়া-ইউক্রেনের বিধ্বংসী যুদ্ধ শুরুই হতো না। এখনও যদি আমাকে প্রেসিডেন্ট পদে বসান হয়, তাহলে মাত্র ২৪ ঘণ্টা সময় লাগবে। আলাপ আলোচনার মাধ্যমে দুই পক্ষের সহমতে এই যুদ্ধ বন্ধ করে দেব। যেভাবে প্রাণ হারাচ্ছেন সাধারণ মানুষ তা মেনে নেওয়া যায় না।

জেরুজালেমে বন্দুকধারীর হামলা, নিহত ৭
                                  

স্বাধীন বাংলা ডেস্ক:
পূর্ব জেরুজালেমে ইহুদিদের উপাসনালয়ে বন্দুক হামলা চালিয়েছে এক বন্দুকধারী। এতে ৭ জনের প্রাণহানীর ঘটনা ঘটেছে। ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর পাল্টা গুলিতে ওই হামলাকারীও নিহত হয়েছে।

শুক্রবার রাতে শহরের নেভ ইয়াকভের একটি উপাসনালয়ে এই ঘটনা ঘটে বলে জানিয়েছে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর বিবিসির।

ইসরাইলের জরুরি পরিষেবাগুলো জানায়, এ হামলায় ঘটনাস্থলেই ৫ জন নিহত হয়েছেন। এছাড়া আরও পাঁচজন আহত হয়েছেন। তাদের নিয়ে যাওয়া হয়েছে হাসপাতালে। এরমধ্যে একজন ৭০ বছর বয়সী নারীও রয়েছেন।

ইসরাইলি পুলিশ একে ‘সন্ত্রাসী হামলা’ বলে দাবি করছে। পুলিশ জানায়, রাত সোয়া ৮টার দিকে একটি গাড়িতে করে আসে বন্দুকধারী। এরপর উপাসনালয় লক্ষ্য করে গুলি চালায়। ওই বন্দুকধারীও ইসরাইলি নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছেন।

এর আগে গত বৃহস্পতিবার অধিকৃত পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে ইসরাইলি বাহিনীর হামলায় অন্তত ১০ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। ওই এলাকায় প্রায় দুই দশকের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী হামলা ছিল এটি।

তবে এই হামলার সঙ্গে গতকালের হামলার যোগসূত্র দেখিয়েছেন গাজায় হামাসের মুখপাত্র হাজেম কাসেম।

তিনি রয়টার্সকে বলেন, শুক্রবারের এই হামলা ছিল ইসরায়েলি দখলদারদের অপরাধমূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে স্বাভাবিক প্রতিক্রিয়া। কারণ এর আগে দখলদাররা জেনিন শরণার্থী শিবিরে হামলা চালায়।

ইউক্রেনে রাশিয়ার মুহুর্মুহু ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১১
                                  

স্বাধীন বাংলা ডেস্ক:

রাশিয়ার ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে লাগাতার হামলা চালিয়েছে। এতে অন্তত ১১ জনের প্রাণহানি ঘটেছে।বৃহস্পতিবার রাজধানী কিয়েভসহ দেশটির বিভিন্ন শহরে ৫৫টি ক্ষেপণাস্ত্র¿ হামলা চালানো হয়। রাশিয়া একদিনেই ৫৫টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে দাবি ইউক্রেনের। খবর এএফপির।

খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও জার্মানির পক্ষ থেকে ইউক্রেনকে ট্যাংক দেওয়ার ঘোষণার পর রাশিয়া আরও মারমুখী হয়ে উঠেছে। আর এর পরই এ ধরনের ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে রুশ বাহিনী।

ইউক্রেনের জরুরি বিভাগ জানায়, এসব হামলায় আরও ১১ জন আহত হয়েছেন। এর মধ্যে রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্রের টুকরার আঘাতে ৫৫ বছর বয়সি একজনের মৃত্যু হয়েছে। দেশটির আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ওই ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছিল।

গতকাল একদিনে কিয়েভ, বাখমুতসহ ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়া ৫৫টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে জানিয়েছে ইউক্রেনের সেনাবাহিনী। এর মধ্যে ৪৭টি ক্ষেপণাস্ত্র ধ্বংস করার দাবি করেছে তারা। এ ছাড়া ওডেসায় বিদ্যুৎ অবকাঠামোর ওপর হামলার ঘটনাও ঘটেছে।

ইসরায়েলি সেনার গুলিতে নিহত ৯ ফিলিস্তিনি, আহত ২০
                                  

অনলাইন ডেস্ক:

গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী দিন দেখলো ফিলিস্তিন। পশ্চিম তীরে ইসরায়েলি সেনার গুলিতে এক বৃদ্ধাসহ ৯ ফিলিস্তিনি নিহত হয়েছে। এ ঘটনায় আরও ২০ জন আহত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর আলজাজিরার।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, জেনিন শরণার্থী শিবিরে দখলদার ইসরায়েলি বাহিনীর অবৈধ অভিযান চালায়। এ সময় এক বৃদ্ধাসহ ৯ ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে ইসরায়েলি বাহিনী। তাদের গুলিতে আরও ২০ জন আহত হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়। আহতদের মধ্যে চার জনের অবস্থা আশঙ্কাজনক।  

জেনিন শরণার্থী শিবির থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহার করা হয়েছে। নিহতদের মধ্যে একজনের পরিচয় শনাক্ত করা গেছে। তিনি ২৪ বছর বয়সী সায়েব ইসসাম জেরিকি।  

স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, পরিস্থিতি এখনো সংকটজনক; আহতদের হাসপাতালে আনতে বাঁধা দিচ্ছে দখলদাররা। এম্বুলেন্স ও জরুরি চিকিৎসকদের কাজেও বাঁধা দিচ্ছে তারা।  

নিরীহ ফিলিস্তিনি নারী-শিশুদের হত্যা বন্ধে জাতিসংঘ ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর হস্তক্ষেপ কামনা করেছেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ সাত্তাহ।

ইউক্রেনে ট্যাংক পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র ও জার্মানি
                                  

আন্তর্জাতিক ডেস্ক : নানা নাটকীয়তার পর শেষ পর্যন্ত ইউক্রেনকে আধুনিক ট্যাংক দেওয়ার প্রস্তুতি নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও জার্মানি। রাশিয়া যখন দনেতস্ক ও জাপোরিঝিয়াতে ক্রমশ অগ্রসর হচ্ছে তখনই এই সুখবর পেলো কিয়েভ।ইউক্রেনের আশা এসব ট্যাংক যুদ্ধে গেম-চেঞ্জার হিসেবে কাজ করবে।

বিবিসির খবরে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন কমপক্ষে ৩০টি এম-১ আব্রাম ট্যাংক পাঠানোর পরিকল্পনা ঘোষণা করবে। আর জার্মানি ইউক্রেনকে কমপক্ষে ১৪টি লেপার্ড-২ ট্যাংক সরবরাহ করবে।

রাশিয়াকে প্রতিহত করতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্রদের কাছে দীর্ঘদিন ধরেই ট্যাংকসহ ভারী অস্ত্র দেওয়ার আহ্বান জানিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এরই মধ্যে যুক্তরাজ্য, পোল্যান্ড, ফিনল্যান্ডসহ ইউরোপের কয়েকটি দেশ ইউক্রেনকে ট্যাংক দিতে রাজিও হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত ট্যাংক পাঠানোর এ খবরকে ‘আরেকটি নির্লজ্জ উসকানি’ বলে উড়িয়ে দিয়েছেন।

অপরদিকে, ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, এ ধরনের অস্ত্রের চালান ইউক্রেনীয় বাহিনীকে রাশিয়ানদের কাছ থেকে বিভিন্ন অঞ্চল পুনরুদ্ধারে সহায়তা করবে।

এখন অব্দি, মার্কিন যুক্তরাষ্ট্র ও জার্মানি ইউক্রেনে তাদের ট্যাংক পাঠানোর জন্য অভ্যন্তরীণ ও বাহ্যিক চাপ সামলিয়েছে।

ওয়াশিংটন উচ্চ প্রযুক্তির আব্রামের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ ও রক্ষণাবেক্ষণের কথাও উল্লেখ করেছে। এদিকে, বার্লিন রাশিয়ার সঙ্গে যুদ্ধে ন্যাটো সরাসরি পক্ষ নেওয়ার বিষয়ে সতর্কতা প্রকাশ করেছে।

বিভিন্ন সূত্রের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলো বলছে, ইউক্রেনে আব্রাম চালান সংক্রান্ত একটি ঘোষণা বুধবারের মধ্যেই আসতে পারে। তারা আরও বলছে, জার্মান কর্মকর্তারা ব্যক্তিগতভাবে জোর দিয়েছিলেন, তারা শুধুমাত্র ইউক্রেনে লেপাড-২ হস্তান্তর করতে রাজি হবে যদি যুক্তরাষ্ট্র এম-১ আব্রাম পাঠায়।

ব্রিটেন এরই মধ্যে বলেছে, তারা ইউক্রেনে চ্যালেঞ্জার-২ ট্যাংক পাঠাবে। পোল্যান্ড এ সপ্তাহে জানায় তারা লেপার্ড-২ ট্যাংক ইউক্রেনে পাঠাতে চায়, কিন্তু সেগুলো জার্মানিতে তৈরি। বার্লিনকে তাদের রপ্তানির অনুমোদন দিতে হবে এ ট্যাংক পাঠানোর জন্য।

পবিত্র কুরআন অবমাননা: সুইডেনের বিরুদ্ধে নিন্দার ঝড়
                                  

স্বাধীন বাংলা ডেস্ক:

সুইডেনের রাজধানী স্টকহোমে পবিত্র কুরআন অবমাননার ঘটনায় মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বজুড়ে ক্ষোভ ও নিন্দার ঝড় বইছে।

বর্ণবাদী ও ধর্মবিদ্বেষী কাজের অনুমোদন দেওয়ায় রোববার সৌদি আরব, তুরস্ক, জর্ডান, কুয়েত, মিসর, সংযুক্ত আরব আমিরাত, কাতার এবং পাকিস্তান কঠোর সুইডিশ সরকারের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।  খবর ডেইলি সাবাহর।

সুইডেন সরকারের কাছ থেকে দেশটির উগ্র-ডানপন্থি রাজনীতিবিদ রাসমুস পালুদান তুরস্কের দূতাবাসের সামনে পবিত্র কুরআন পোড়ানোর অনুমতি নেওয়ার পর মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশ এই ন্যক্কারজনক ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানায়।

কুখ্যাত এই চরমপন্থি ধর্ম অবমাননার নিকৃষ্ট কাজটি করার সময় পুলিশের পক্ষ থেকে পরিপূর্ণ সুরক্ষা পেয়েছে।  

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আসুন আমরা ঘৃণা ও চরমপন্থাকে প্রত্যখ্যান করে সারাবিশ্বে সহনশীলতা এবং সম্প্রতির বার্তা ছড়িয়ে দিই।
 
এ ঘটনাকে জর্ডান ঘৃণাভরে প্রত্যাখ্যান করে বলেছে, পবিত্র কুরআন পোড়ানোর এই ঘটনা ধর্মীয় বিদ্বেষমূলক তৎপরতাকে উসকে দেবে। এ জন্য এ ধরনের কর্মকাণ্ড বন্ধ করে শান্তি ও সম্প্রীতির সংস্কৃতি ছড়িয়ে দিতে হবে। চরমপন্থার বিরুদ্ধে নিন্দা জানানোকে সম্মিলিত দায়িত্ব বলে উল্লেখ করেছে দেশটি।

কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী শেখ সালেম আবদুল্লাহ আল জুবায়ের আল সাবাহ এক বিবৃতিতে বলেছেন, কুরআন পোড়ানোর এ ঘটনা সারাবিশ্বের মুসলমানদের মনে আঘাত দিয়েছে। এ ঘটনায় জড়িত ব্যক্তিকে জবাবদিহিতার আওতায় আনার দাবি জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

মিসর কঠোর ভাষায় নিন্দা জানিয়ে বলেছে, এ ঘটনা মুসলিম বিশ্বের কোটি কোটি মুসলমানের অনুভূতিতে আঘাত দিয়েছে।

এই ধরনের বিদ্বেষী কর্মকাণ্ডের বিপদ সম্পর্কে হুশিয়ারি উচ্চারণ করে মিসর বলেছে, এমন ন্যক্কারজনক কাজ বাদ দিয়ে বরং সহনশীলতা ও শান্তিপূর্ণ সহাবস্থানের মূল্যবোধকে উচ্চে তুলে ধরতে হবে।  

সংযুক্ত আরব আমিরাত এবং কাতারও পবিত্র কুরআন পোড়ানোর  নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। পবিত্র কুরআন পোড়ানোর অনুমতি দেওয়ায় কাতার সুইডিশ কর্তৃপক্ষের নিন্দা করেছে। বিদ্বেষ ও সহিংসতা প্রত্যাখ্যানের দায়িত্ব পালন করতে দেশটি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে।

এদিকে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আমরা যথাসম্ভব শক্ত ভাষায় এই জঘন্য কাজের নিন্দা জানাচ্ছি। আমাদের বারবার হুশিয়ারি সত্ত্বেও এই  জঘন্য ঘটনা ঘটানো হলো।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এই কাণ্ডজ্ঞানহীন ও উসকানিমূলক পদক্ষেপ বিশ্বের ১৫০ কোটি মুসলমানের ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়েছে।

ভারতে জামিন পেয়ে লাপাত্তা ই-অরেঞ্জের সোহেল রানা
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে দায়ের করা মামলায় সাজাপ্রাপ্ত ই-কমার্স প্রতিষ্ঠান ই-অরেঞ্জকাণ্ডে অভিযুক্ত রাজধানীর বনানী থানার বরখাস্ত পুলিশ পরিদর্শক সোহেল রানা জামিন পেয়ে পালিয়েছেন।

ভারতের মেখলিগঞ্জ থানায় প্রতি সপ্তাহে সশরীরে থানায় হাজিরা দেওয়ার শর্তে তাকে জামিন দিয়েছিলেন ভারতের আদালত। পরে খোঁজ নিয়ে দেখা যায় ৪২ দিন ধরে নিখোঁজ রয়েছেন সোহেল রানা।

আজ রবিবার বিষয়টি কলকাতা হাইকোর্টকে জানিয়েছে দেশটির পুলিশ।এর আগে অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের দায়ে সোহেল রানাকে গ্রেফতার করেছিল ভারতীয় পুলিশ।

পুলিশ জানায়, অবৈধ অনুপ্রবেশের অভিযোগে গত বছরের ২৩ ফেব্রুয়ারি কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চ তার সাজা ঘোষণা করেন। এরপর থেকে তিনি কলকাতার প্রেসিডেন্সি জেলেই ছিলেন। কিন্তু জেলে তার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় গত বছরের ডিসেম্বর মাসে জামিনের আবেদন করেন সোহেল। পরে মেখলিগঞ্জ থানায় প্রতি সপ্তাহে সশরীরে হাজিরা এবং থানা এলাকার বাইরে যাওয়া যাবে না এমন শর্তে একই বছরের ৮ ডিসেম্বর তার জামিন মঞ্জুর করেন আদালত।

পুলিশ আরও জানায়, জামিন পাওয়ার পর থানায় এসে হাজিরা দেওয়ার পরিবর্তে তিনি একটি ই-মেইলের মাধ্যমে জানান শারীরিক অবস্থার অবনতির জন্য তাকে উন্নত চিকিৎসা নিতে থানা এলাকার বাইরে যেতে হচ্ছে। এ বিষয়ে কোচবিহার জেলা সদর হাসপাতালের চিকিৎসা সংক্রান্ত কিছু কাগজও থানায় ই-মেইল করেন তিনি। এরপর থেকে তার আর কোনো খোঁজ পাওয়া যায়নি।

এদিকে, গত বছরের ৭ এপ্রিল ই-কমার্স প্রতিষ্ঠান ই-অরেঞ্জের পাচার হওয়া অর্থ ফেরত এনে ভুক্তভোগীদের মধ্যে বণ্টন করার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। তখন অর্থপাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশও দেন আদালত। এছাড়া এ বিষয়ে উচ্চপর্যায়ের কমিটি গঠনের জন্য কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েও রুল জারি করা হয়।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে ওইদিন রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আহসানুল করিম ও ব্যারিস্টার এম আব্দুল কাইয়ুম লিটন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

এর আগে গত বছরের ৩ এপ্রিল ৭৭ কোটি ৪৬ লাখ টাকা ফেরত দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন তারেক আলম নামে এক ব্যক্তিসহ ই-অরেঞ্জের প্রতারণার শিকার ৫৪৭ গ্রাহক। রিটে গ্রাহকদের টাকা আত্মসাতের ঘটনার সুষ্ঠু তদন্ত চাওয়া হয়। গ্রাহকদের পক্ষে ব্যারিস্টার এম আব্দুল কাইয়ুম রিট আবেদনটি দায়ের করেন। দুর্নীতি দমন কমিশন (দুদক) ও বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

‘পুতিন বেঁচে নেই’ মন্তব্যের জবাব দিল রাশিয়া
                                  

স্বাধীন বাংলা ডেস্ক:

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অসুস্থতা নিয়ে দীর্ঘদিন ধরেই নানা মহলে জল্পনা চলছে। গত বছরের শেষ দিকে তিনি জানিয়েছিলেন, সাংবাদিকদের মুখোমুখি হবেন না। তাদের উদ্দেশে একটি ভিডিওবার্তাও দিয়েছিলেন।

সেই সময় জেনারেল এসভিআর নামে রুশ টেলিগ্রাম চ্যানেলে দাবি করা হয়, একাধিক শারীরিক সমস্যায় ভুগছেন পুতিন। এর মধ্যে ক্যানসারের মতো মরণঘাতী অসুখ রয়েছে। এ ছাড়া সিঁড়ি দিয়ে পড়ে গিয়ে নাকি পায়ুর হাড়ে চোট পেয়েছেন রুশ প্রেসিডেন্ট।

এর মধ্যেই পুতিনের বেঁচে না থাকার জল্পনা উসকে দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বৃহস্পতিবার সকালে সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) মূল অনুষ্ঠানের ফাঁকে ইউক্রেনীয় ব্রেকফাস্ট নামে একটি কর্মসূচিতে অংশ নিয়েছিলেন জেলেনস্কি। সেখানে তাকে জিজ্ঞাসা করা হয়, রাশিয়ার সঙ্গে শান্তিপূর্ণ আলাপ-আলোচনা কবে শুরু হবে?

তখনই পুতিন সংক্রান্ত বিস্ফোরক মন্তব্য করেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

তিনি বলেন, ‘আজকে দাঁড়িয়ে বুঝতে পারি না, কার সঙ্গে কথা বলব। কী বিষয়েই বা আলোচনা করব। কারণ আমি জানি না রাশিয়ার প্রেসিডেন্ট, যাকে মাঝে মাঝে দেখা যায়, তিনি সত্যিই ভ্লাদিমির পুতিন কিনা। জানি না তিনি আদৌ বেঁচে আছেন কিনা, দেশের সিদ্ধান্ত আদৌ তিনিই নিচ্ছেন কিনা।’
ইউক্রেনের প্রেসিডেন্টের মন্তব্যের ভিডিও ছড়িয়ে পড়তেই কয়েক ঘণ্টার মধ্যে পাল্টা জবাব দিয়েছে ক্রেমলিন। রুশ নেতাদের দাবি, জেলেনস্কি শুধু রাশিয়া নয়, তাদের প্রেসিডেন্টকেও শেষ করে দিতে চান।

রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, ‘রাশিয়া ও প্রেসিডেন্ট পুতিন— দুই বিষয় নিয়েই অত্যন্ত উদ্বিগ্ন ইউক্রেন ও সে দেশের প্রেসিডেন্ট জেলেনস্কি। বোঝাই যাচ্ছে, ব্যক্তিগতভাবে জেলেনস্কি চান না রাশিয়া বা পুতিন কারও অস্তিত্ব থাকুক। তবে যত তাড়াতাড়ি তিনি মেনে নেবেন যে রাশিয়া আছে, সেটি জেলেনস্কির পক্ষেই মঙ্গলজনক।’

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর আজ পর্যন্ত টানা ১১ মাসের বেশি সময় ধরে চলছে দেশ দুটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুটির মধ্যে সংঘাত আরও বেড়েছে।

ইউক্রেনে চলমান যুদ্ধ নিয়ে জরুরি বৈঠক পুতিনের
                                  

স্বাধীন বাংলা ডেস্ক:

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন চলমান ইউক্রেন যুদ্ধের সর্বশেষ পরিস্থিতি ও করণীয় নিয়ে জরুরি বৈঠক করেছেন। দেশটির শীর্ষস্থানীয় সেনা কর্মকর্তাদের নিয়ে গতকাল শুক্রবার পুতিন এ বৈঠক করেন।

রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। শুক্রবার পুতিনের সঙ্গে দেশটির নিরাপত্তা কাউন্সিলের ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে রণকৌশল ও ইউক্রেন যুদ্ধের সর্বশেষ অবস্থা সম্পর্কে পুতিনকে অবহিত করেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। খবর ইয়েনি সাফাকের।

নতুন বছরে রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলের এটিই প্রথম বৈঠক। বৈঠকে পুতিন বলেন, আমি আপনাদের কাছে ইউক্রেনে চালানো বিশেষ সামরিক অভিযানের অগ্রগতি সম্পর্কে জানতে চাই।

এতে তিনি ইউক্রেন যুদ্ধ নিয়ে সম্প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের মতভাবও তুলে ধরেন।

প্রতিরক্ষামন্ত্রী সেরগেই শোইগু এ সময় ইউক্রেনে মোতায়েন করা সেনাসদস্যদের সর্বশেষ অবস্থা সম্পর্কে পুতিনকে অবিহিত করেন।

পুরোদস্তুর যুদ্ধের হুশিয়ারি রাশিয়ার
                                  

স্বাধীন বাংলা ডেস্ক:

মার্কিন নেতৃত্বাধীন জোট ন্যাটো যদি ব্যাটল ট্যাংক ও দূর-পাল্লার ক্ষেপণাস্ত্রের মতো ভারী অস্ত্র ইউক্রেনে মোতায়েন করে, তবে পুরোদস্তুর যুদ্ধ শুরু হয়ে যাবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া।

রুশ বাহিনী আক্রমণ জোরদার করার প্রেক্ষাপটে পাশ্চাত্যের প্রধান দাতারা আরো শক্তিশালী সামরিক সরঞ্জাম পাঠানোর বিষয়টি বিবেচনা করার প্রেক্ষাপটে বৃহস্পতিবার ক্রেমলিন থেকে এই সতর্কতামূলক বিবৃতি দেয়া হয়।

বিশেষ করে জার্মানিতে বাধ্য করা হচ্ছে কিয়েভকে ট্যাংক দিয়ে সহায়তা করতে। আর পর্যাপ্ত ভারী অস্ত্র না পাওয়ায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি হতাশা প্রকাশ করেছেন।

গত সপ্তাহে ব্রিটেনের চ্যালেঞ্জার ২ ট্যাংক পাঠানোর ঘোষণা দেয়ার পর থেকে জার্মানি তাদের লিওপার্ড ২ ট্যাংক পাঠানোর জন্য চাপে পড়েছে।

ইউক্রেনকে ভারী অস্ত্র না দিতে পাশ্চাত্যের ওপর চাপ সৃষ্টি করে আসছে ক্রেমলিন। কারণ, এসব অস্ত্র রুশ বাহিনী ও এলাকার ওপর আঘাত হানতে সক্ষম।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, ‘এটি চরম বিপজ্জনক হওয়ার আশঙ্কা রয়েছে। এর অর্থ হবে যুদ্ধকে নতুন মাত্রায় নিয়ে যাওয়া এবং তা বৈশ্বিক ও সমগ্র ইউরোপের নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে ভালো হবে না।

আজ শুক্রবার জার্মানির রামস্টেইন বিমানঘাঁটিতে যুক্তরাষ্ট্র তার মিত্রদের সমবেত করতে ইউক্রেনকে সামরিক সহায়তার বিষয়টি খতিয়ে দেখতে।

মার্কিন প্রতিরক্ষা প্রধান লয়েড অস্টিন এই সভায় সমন্বয় করছেন। তিনি বলেন, ইউক্রেনের আত্মরক্ষার জন্য সহায়তা দিতে আমরা প্রস্তুত।

সূত্র : আল জাজিরা

ইউক্রেনকে স্ট্রাইকার সাঁজোয়া যান দিচ্ছে যুক্তরাষ্ট্র
                                  

স্বাধীন বাংলা ডেস্ক:

ইউক্রেনে রাশিয়ার চলমান যুদ্ধে কিয়েভের জন্য আরও আড়াইশ কোটি মার্কিন ডলারের নিরাপত্তা সহায়তার প্যাকেজ ঘোষণা করেছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। স্ট্রাইকার সাঁজোয়া যানসহ অত্যাধুনিক অস্ত্র রয়েছে এ প্যাকেজে। ইউক্রেন যুদ্ধে মস্কোকে পরাজিত করতেই ধারাবাহিকভাবে সামরিক সহায়তা দিয়ে যাচ্ছে বাইডেন প্রশাসন।

এ পর্যন্ত যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য যতগুলো প্যাকেজ ঘোষণা করেছে তার মধ্যে বৃহস্পতিবারের ঘোষিত প্যাকেজটি দ্বিতীয় বৃহত্তম। খবর সিএনএনের।

পেন্টাগন জানিয়েছে, নতুন প্যাকেজে ৯০টি স্ট্রাইকার সাঁজোয়া যান, ৫৯টি ব্যাডলি ফাইটিং বাহন অন্তর্ভুক্ত থাকবে। এর আগের প্যাকেজে ৫০টি ব্যাডলি অন্তর্ভুক্ত ছিল। ইউক্রেনের ভূখণ্ডে রাশিয়ার বিরুদ্ধে ব্যবহারের জন্য চলতি মাসেই কিয়েভকে ১০০টির বেশি এই সামরিক যান দেওয়া হবে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, সবশেষ নিরাপত্তা সহায়তার প্যাকেজে হিমার্স রকেট সিস্টেমের জন্য প্রচুর গোলাবারুদ থাকছে। হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম বা হিমার্স। এটি মাঝারি পাল্লার মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম বা এমআলআরএস। এটি ভ্রাম্যমাণ একটি ইউনিট যা একই সঙ্গে একাধিক নির্ভুল-নির্দেশিত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করতে পারে। এই হিমার্সের মাধ্যমে রুশ বাহিনীর অস্ত্রের ডিপো এবং কমান্ড পোস্টে হামলা চালিয়ে ব্যাপক প্রভাব ফেলেছেন ইউক্রেনীয় সেনারা। এ পর্যন্ত বেশ কয়েকটি হিমার্স ইউক্রেনকে দিয়েছে বাইডেন প্রশাসন। রাশিয়ার হামলা প্রতিহতে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষার জন্য অতিরিক্ত অস্ত্র দেওয়া হবে বলে জানিয়েছে পেন্টাগন।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে যুদ্ধ শুরুর ঘোষণা দেয় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই যুদ্ধের বিরুদ্ধে অবস্থান নিয়ে শুরু থেকেই জেলেনস্কির সরকারকে মানবিক ও সামরিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। এসব অস্ত্র যুদ্ধে আরও ত্বরান্বিত করবে বলে পশ্চিমাদের বার বার সতর্ক করে আসছে ক্রেমলিন। এমনকি ইউক্রেনে পাঠানো পশ্চিমাদের এসব অস্ত্র ও সামরিক যান রাশিয়ার বৈধ লক্ষ্যবস্তু হবে বলে সাফ জানি দিয়েছে পুতিন প্রশাসন। যদিও মস্কোর হুমকি কোনো পাত্তা না দিয়েই ধারাবাহিকভাবে সামরিক সহায়তা দিয়ে যাচ্ছে ন্যাটোভুক্ত দেশগুলো।

পদত্যাগের ঘোষণা দিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী
                                  

আন্তর্জাতিক ডেস্ক : নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন (৪২) পদত্যাগের ঘোষণা দিয়েছেন।আগামী মাসেই তিনি পদত্যাগ করবেন। বৃহস্পতিবার জেসিন্ডা নিজেই তার পদত্যাগের সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি জানান। খবর বিবিসি

আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছেন জেসিন্ডা আরডার্ন । আর ১৪ অক্টোবর নিউজিল্যান্ডের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে অনুষ্ঠেয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বলে জানিয়েছেন।

বৃহস্পিতবার নেপিয়ারে জেসিন্ডা সাংবাদিকদের বলেন, গ্রীষ্মের ছুটিতে সবকিছু নিয়ে গভীরভাবে চিন্তা করেছি। ভেবেছিলাম, এ সময়ের মধ্যে আমার যা যা প্রয়োজন, তা খুঁজে পাবো। কিন্তু দুর্ভাগ্যবশত পাইনি ও এমন পরিস্থিতিতে যদি আমি দায়িত্ব পালন অব্যাহত রাখি, তাহলে তা দেশের জন্য ভালো হবে না।

তিনি আরও বলেন, কঠিন সময় যাচ্ছে বলে আমি দায়িত্ব ছেড়ে দিচ্ছি না। এমন হলে আমি আগেই চলে যেতাম। আমি চলে যাচ্ছি কারণ, প্রধানমন্ত্রীত্বের মতো বিশেষ ভূমিকার সঙ্গে অনেক দায়-দায়িত্ব জড়িয়ে থাকে।

তিনি বলেন, আর একজন প্রধানমন্ত্রী হিসেবে আপনি কখন সঠিকভাবে নেতৃত্ব দিতে পারবেন ও কখন পারবেন না তা জানা উচিত। আমি মানুষ, রাজনীতিবিদরাও মানুষ। আমরা যতক্ষণ পারি, ততক্ষণ কাজ করে যেতে পারি। তবে এখন সময় এসেছে আমার সরে যাওয়ার।

জেসিন্ডা ২০১৭ সালে জোট সরকারের প্রধানমন্ত্রী হন। চলতি বছর তাকে কঠিন নির্বাচনী পরীক্ষায় পড়তে হতো বলে ধারণা করা হচ্ছে।

দুই বছর আগে উদারপন্থী লেবার পার্টি সহজেই বিপুল বিজয় পেলেও সাম্প্রতিক জরিপে দেখা যাচ্ছে যে রক্ষণশীলেরা বেশ এগিয়ে গেছে।

করোনাভাইরাস মহামারী দমনে তার ভূমিকা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। তবে কড়াকড়িভাবে করোনাবিধি পালন করায় দেশে তিনি সমালোচিত হয়েছেন।

জেসিন্ডা জানান, আগামী ১৪ অক্টোবর পরবর্তী সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।তিনি বলেন, আগামী রবিবার পরবর্তী লেবার নেতা নির্বাচন করা হবে। তিনি আশা করেন, তার নেতৃত্বে লেবার পার্টি আবার জয়ী হবে।


   Page 1 of 215
     আন্তর্জাতিক
ভারতে বহুতল ভবনে অগ্নিকাণ্ডে শিশুসহ নিহত ১৪
.............................................................................................
পাকিস্তানের মসজিদে আত্মঘাতী হামলায় নিহত বেড়ে ৪৪
.............................................................................................
পাকিস্তানে মসজিদে বিস্ফোরণে নিহত বেড়ে ৩২, আহত ১৪৭
.............................................................................................
পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৪
.............................................................................................
ক্ষমতা পেলে একদিনের মধ্যে যুদ্ধ থামিয়ে দেব: ট্রাম্প
.............................................................................................
জেরুজালেমে বন্দুকধারীর হামলা, নিহত ৭
.............................................................................................
ইউক্রেনে রাশিয়ার মুহুর্মুহু ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১১
.............................................................................................
ইসরায়েলি সেনার গুলিতে নিহত ৯ ফিলিস্তিনি, আহত ২০
.............................................................................................
ইউক্রেনে ট্যাংক পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র ও জার্মানি
.............................................................................................
পবিত্র কুরআন অবমাননা: সুইডেনের বিরুদ্ধে নিন্দার ঝড়
.............................................................................................
ভারতে জামিন পেয়ে লাপাত্তা ই-অরেঞ্জের সোহেল রানা
.............................................................................................
‘পুতিন বেঁচে নেই’ মন্তব্যের জবাব দিল রাশিয়া
.............................................................................................
ইউক্রেনে চলমান যুদ্ধ নিয়ে জরুরি বৈঠক পুতিনের
.............................................................................................
পুরোদস্তুর যুদ্ধের হুশিয়ারি রাশিয়ার
.............................................................................................
ইউক্রেনকে স্ট্রাইকার সাঁজোয়া যান দিচ্ছে যুক্তরাষ্ট্র
.............................................................................................
পদত্যাগের ঘোষণা দিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী
.............................................................................................
চেচেন যোদ্ধাদের হাতে বিপুল সংখ্যক ইউক্রেনীয় সৈন্য বন্দী
.............................................................................................
হজের খরচ ৩০ শতাংশ কমালো সৌদি আরব
.............................................................................................
নেপালে বিধ্বস্ত বিমান থেকে জীবিত উদ্ধার হয়নি কেউ
.............................................................................................
সাবেক আফগান নারী আইনপ্রণেতাকে গুলি করে হত্যা
.............................................................................................
নেপালের দুর্ঘটনাকবলিত বিমান থেকে ২ জনকে জীবিত উদ্ধার
.............................................................................................
৭২ আরোহী নিয়ে নেপালে বিমান বিধ্বস্ত
.............................................................................................
ইউক্রেনজুড়ে রুশ ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১২
.............................................................................................
ভারতে সড়ক দুর্ঘটনায় ১০ জনের প্রাণহানি
.............................................................................................
ইন্দোনেশিয়ায় ৭.৬ মাত্রার ভূমিকম্প
.............................................................................................
শীতে জবুথবু দিল্লি, উত্তর ভারতে শৈত্যপ্রবাহ
.............................................................................................
ইরানের কেন্দ্রীয় ব্যাংকে সাইবার হামলা, নস্যাতের দাবি
.............................................................................................
রাশিয়াকে মোকাবেলায় ইউক্রেনে প্যাট্রিয়ট পাঠাচ্ছে জার্মানি-আমেরিকা
.............................................................................................
পুতিনের অস্ত্রবিরতি প্রস্তাব প্রত্যাখ্যান করল ইউক্রেন
.............................................................................................
সোমালিয়ায় ভয়াবহ গাড়িবোমা হামলায় নিহত ৩৫
.............................................................................................
দখলদার ইসরাইলি হামলায় ২ ফিলিস্তিনি তরুণ নি*হত
.............................................................................................
ভয়ঙ্কর শাস্তির মুখোমুখি হবে রাশিয়া: জেলেনস্কি
.............................................................................................
নিউইয়র্কে মানুষের মরদেহ থেকে তৈরি হবে জৈব সার
.............................................................................................
ইসরায়েলি বিমান হামলায় সিরিয়ার ২ সেনা নিহত
.............................................................................................
মেক্সিকোর কারাগারে হামলা: নিহত ১৪
.............................................................................................
বছরের শেষ দিনেও ইউক্রেনজুড়ে রুশ হামলা
.............................................................................................
ভূত তাড়ানোর কথা বলে নারীকে ধর্ষণ, গ্রেফতার ১
.............................................................................................
চীনকে করোনার সঠিক তথ্য দেওয়ার আহ্বান ডব্লিউএইচও’র
.............................................................................................
কিয়েভে রাশিয়ার ভয়াবহ ড্রোন হামলা
.............................................................................................
নরেন্দ্র মোদির মায়ের মৃত্যু
.............................................................................................
যুক্তরাষ্ট্রে চীনাদের জন্য কোভিড টেস্ট বাধ্যতামূলক
.............................................................................................
‘শান্তির ফর্মুলা’ বাস্তবায়নে ভারতের সাহায্য চাইলেন জেলেনস্কি
.............................................................................................
তাইওয়ানের মধ্যরেখা অতিক্রম করে চীনা যুদ্ধ বিমানের মহড়া
.............................................................................................
যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষারঝড়ে নিহতের সংখ্যা বেড়ে ৩৪
.............................................................................................
তেহরিক-ই তালেবান নিয়ে পাকিস্তানের ঘুম হারাম
.............................................................................................
মুসলিম নারী হিসেবে ভারতে যুদ্ধবিমানের প্রথম পাইলট সানিয়া মির্জা
.............................................................................................
রাশিয়ার অস্ত্র সরবরাহের খবর প্রত্যাখ্যান করল উ. কোরিয়া
.............................................................................................
ইউক্রেনে মার্কিন পেট্রিয়ট বরদাশত করা হবে না: রাশিয়া
.............................................................................................
ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস স্থাপন হচ্ছে
.............................................................................................
নিরাপত্তা পরিষদে মিয়ানমার বিষয়ক রেজুলেশন গৃহীত
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
    2015 @ All Right Reserved By dailyswadhinbangla.com

Developed By: Dynamic Solution IT